ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাদ্রাসা শিক্ষায় বেকার ডিগ্রিধারীর সংখ্যা বেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১১, ২৭ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৪৯, ২৭ জানুয়ারি ২০১৮

বাংলাদেশে প্রতি ৩ জন ছাত্রের এক জন মাদ্রাসায় পড়েন। যার মোট সংখ্যা আনুমানিক এক কোটি। শিক্ষক সংখ্যার ক্ষেত্রেও এই হার প্রযোজ্য। এই শিক্ষায় বেকার ডিগ্রীধারীর সংখ্যা অনেক বেশি, যা ধর্মভিত্তিক রাজনীতির উত্থান ও জঙ্গিবাদের উর্বর ভূমি সৃষ্টির সহায়ক হিসেবে কাজ করছে।

এমন তথ্যই উঠে এসেছে `বাংলাদেশে মাদ্রাসা শিক্ষার রাজনৈতিক অর্থনীতি উৎস, বিকাশ ও প্রভাব` শীর্ষক বইতে। বইটির পাঁচ খ্যাতিমান লেখক হচ্ছেন অর্থনীতিবিদ ড. আবুল বারকাত, রওশন আরা, এম তাহের উদ্দিন, ফরিদ এম জাহিদ ও মুহাম্মদ বদিউজ্জামান।

আজ শনিবার সকালে রাজধানীর প্রেসক্লাবে গবেষণাগ্রন্থ ‘বাংলাদেশে মাদ্রাসা শিক্ষার রাজনৈতিক অর্থনীতি: উৎস, বিকাশ ও প্রভাব” বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বইটির বিভিন্ন অংশ তুলে ধরেন গবেষকরা। এখানেই এসব তথ্য উঠে আসে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুশী কবীর। প্রতিবেদন উপস্থাপন করেন অর্থনীতি সমিতির সভাপতি ও বইটির পাঁচ লেখকের একজন ড. আবুল বারাকাত। সূচনা বক্তব্য রাখেন সাবেক নির্বাচন কমিশনার সামছুল হুদা। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ ড. শফিকুজ্জামান, ইতিহাসবিদ ড. মেজবাহ কামাল, সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান, অর্থনীতিবিদ এম এম আকাশ ও বিচারপতি নাসিমুল হক।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, এই গ্রন্থে বিস্মৃত পরিসরে মাদ্রাসা শিক্ষাব্যবস্থার রাজনৈতিক অর্থনীতির চালচিত্র তুলে ধরা হয়েছে। এই গবেষনাগ্রন্থটি মূলত অনুসন্ধানমূলক বিশ্লেষনের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে। রাষ্ট্রের ব্যর্থতার ও অর্থনৈতিক বৈষম্যের কারণে কিভাবে দরিদ্র পরিবারের ছেলেমেয়েরা সাধারন শিক্ষার পরিবর্তে মাদ্রাসায় ভর্তি হচ্ছে তার হাল-হকিকত উঠে এসেছে এই গবেষণায়। বইটিতে আরও বলা হয়, মাদ্রাসা শিক্ষায় বেকার ডিগ্রীধারীর সংখ্যা অনেক বেশী যা জাতীয় সম্পদের অপচয়।

এমন গবেষনাকর্মে কেন উৎসাহী হলেন জানতে চাইলে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ও বইটির অন্যতম লেখক ড. আবুল বারাকাত বলেন, বাংলাদেশে মাদ্রাসা শিক্ষার রাজনৈতিক অর্থনীতি বিষয়ে অতীতে গবেষণা হয়নি। আমরা মাদ্রাসা বিষয়ে যেসব নীতি নির্দেশনা পেয়েছি তা খুবই যৎসামান্য, যদিও মানবসম্পদ তৈরির ক্ষেত্রে তা যথেষ্ট গুরুত্বপূর্ণ। বইটির উৎসর্গপত্রে লেখা হয়েছে, " সেইসব বাংলাদেশির উদ্দেশে যাঁরা ১৯৭১ সালে গণহত্যার শিকার হয়েছেন"। বইটির হার্ড বাইন্ডিং- এ মূল্য রাখা হয়েছে ৮৫০ টাকা আর পেপার ব্যাগ এর মূল্য ৫৫০ টাকা।


এএ// এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি