ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মুনাফা বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৪, ১১ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:৫২, ১১ মার্চ ২০১৮

দেশের যেসব বিশ্ববিদ্যালয় অতি মুনাফা করতে গিয়ে শিক্ষা কার্যক্রমের ন্যূনতম নিয়ম মানছে না তাদের বিরুদ্ধে সরকার আইনগত পথে হাঁটবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ রোববার দুপুরে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের শিক্ষা কার্যক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনেক অবদান রাখছে ঠিক-ই। কিন্তু তাদের এ শিক্ষা কার্যক্রমে বেশির ভাগ নজর দেওয়া হচ্ছে মুনাফার প্রতি। যা করতে গিয়ে শিক্ষার মূল দিকটি উপেক্ষিত হচ্ছে। রুদ্ধ হচ্ছে ধনী-দরিদ্রের শিক্ষা গ্রহণের সমসুযোগ। হোচট খাচ্ছে মেধাবী হওয়া সত্বেও অনেকের  বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার আগ্রহ।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে বহুবার বলার পরও এখনও অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ন্যূনতম নিয়ম না মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। বেশি মুনাফার লোভে নির্ধারিত ক্যাম্পাস না করে একাধিক ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এরা বেশিদিন এ অনিয়ম করতে পারবে না। তাদের সঠিকভাবে পরিচালনার জন্য আইনি ব্যবস্থা নেবে সরকার।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, দারিদ্র্য দূরীকরণে শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই। যতদিন দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থী তৈরি না হয় ততদিন দারিদ্র্য দূর হবে না। এজন্য শিক্ষার্থীদের নিজেদের দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে।

সমাবর্তনে নারী উন্নয়নের অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, এক সময় নারীদের জন্য সফলতা অর্জন করা কঠিন ছিল। আজ নারীরা অনেক সাহসী। সমাজ ও দেশের কল্যাণে তারা সফলতার সঙ্গে কাজ করছে। তাদের অগ্রগতিতে সামাজিক বাধাও অনেক কমে এসেছে। 

সমাবর্তনের মূল বক্তা রাষ্ট্রবিজ্ঞানী ও লেখক ড. রওনক জাহান বলেন, দেশের প্রথম নারী হিসেবে আমি হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা করি। আমি শিখেছি আকাঙ্ক্ষার কোনো সীমা নেই। আকাশসম ইচ্ছা থাকতে হবে। একটা সময় নারীদের চলার পথ কঠিন ছিলো। এখন আমূল পরিবর্তন হয়েছে। শিক্ষকতার সুযোগ ছাড়া অন্য কাজের সুযোগ বহুগুণে বেড়েছে।

 শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সফলতার পথে চলতে গেলে সামাজিক বাধার কথা ভাবলে হবে না। সমাজ তোমার সমালোচনা করবে। মনে রাখবে, যখন সমাজ বোঝে সমাজ উপকৃত হচ্ছে, তখন সমাজে পরিবর্তন আসে। এজন্য নিন্দুকেরা সমালোচনা করবে, নিন্দুকের কথা না শুনে সমাজে রোল মডেল হতে হবে।

নারীর অধিকার আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, অধিকার আদায়ে নারীকেই সোচ্চার হতে হবে। নারীকে স্বাধীনতা প্রতিষ্ঠায় অর্থনৈতিক স্বাধীনতা ও উপার্জনে নিজের নিয়ন্ত্রণ রাখতে হবে। মনের আনন্দের জন্য ব্যক্তিগত স্বার্থ হাসিলে সব সময় ব্যয় না করে কিছু সময় স্বেচ্ছাশ্রমেও ব্যয় করার আহ্বান জানান তিনি।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি