ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ২৭ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৬:৪১, ২৭ অক্টোবর ২০১৮

৪০তম বিসিএস পরীক্ষায় আবেদনের সময় শেষ হওয়ার আগেই সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে টানা কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা। তাঁরা সড়ক আটকিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে আজ শনিবার দুপুর সাড়ে ১২টায় জাতীয় জাদুঘরের সামনে থেকে মিছিল নিয়ে এসে শাহবাগ মোড়ে বসে পড়েন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।

অবরোধে শাহবাগ-ফার্মগেট, শাহবাগ-পল্টন, শাহবাগ-সায়েন্স ল্যাব ও শাহবাগ-টিএসসি অভিমুখী মূল সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। জাতীয় জাদুঘরের সামনের বাইপাস, শাহবাগ পুলিশ বক্সসংলগ্ন বাইপাস ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সংলগ্ন বাইপাস রাস্তা দিয়ে কিছু কিছু গাড়ি চলছে।

আরো পড়ুন : ৩৫-ই হচ্ছে চাকরিতে প্রবেশের সময়সীমা

সর্বশেষ দুপুর সোয়া ২টা পর্যন্ত শাহবাগ অবরোধ রয়েছে। অবরোধ ঘিরে বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। জলকামান, এপিসি গাড়িও প্রস্তুত রয়েছে।

বিক্ষোভ চালিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন চাকরিপ্রার্থীরা। এ বিষয়ে সাধারণ ছাত্র পরিষদের আহ্বায়ক সঞ্জয় দাস বলেন, দাবি আদায়ে তাঁদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলবে।

ছাত্র পরিষদের নেতা ইমতিয়াজ হোসেন বলেন, সামনে ২৯ অক্টোবর কেবিনেট শেষ মিটিং।  আমাদের দাবি সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করা হোক। ৪০তম বিসিএসের সার্কুলার হয়েছে। এই বিসিএসেই যাতে শিক্ষার্থীরা অংশ নিতে পারে, সেই দাবি আদায়ে আমরা আজ (শনিবার) শাহবাগ অবরোধ করেছি।

তিনি আরও বলেন, চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে আমাদের আন্দোলন চলছে ২০১২ সাল থেকে। শান্তিপূর্ণ কর্মসূচি চলছে। সব শ্রেণি-পেশার মানুষকে এ দাবি পূরণের কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বানও জানান তিনি।

প্রসঙ্গত, বেলা সাড়ে ১১টা থেকে জাতীয় জাদুঘরের সামনে সাধারণ ছাত্র পরিষদের পূর্বঘোষিত সমাবেশ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু জাতীয় জাদুঘরে চীনের স্বরাষ্ট্রমন্ত্রীর আসার কারণে দুপুর সোয়া ১২টা থেকে তাঁদের কর্মসূচি শুরু হয়।

জাতীয় গণগ্রন্থাগারের ভেতরে সংগঠিত হয়ে মিছিল নিয়ে দুপুর সোয়া ১২টার দিকে তাঁরা জাতীয় জাদুঘরের সামনে এসে অবস্থান নেন। কিছুক্ষণ স্লোগান দিয়ে সাড়ে ১২টার দিকে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেন তাঁরা।

বেলা সোয়া একটার দিকে শাহবাগ মোড়ে এসে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রব্বানী। আন্দোলনকারীরা তাঁকে ঘিরে দাঁড়িয়ে নিজেদের দাবির পক্ষে স্লোগান দিতে থাকেন। আন্দোলনকারীদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়ে গোলাম রব্বানী তাঁদের বলেন, ‘এই শান্তিপূর্ণ কর্মসূচিতে যেন কোনো সরকারবিরোধী লোক ঢুকতে না পারে।’


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি