ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

শিক্ষার্থীদের রায় মেনে নিতে প্রস্তুত ছাত্রলীগ

প্রকাশিত : ১২:৪৭, ১০ মার্চ ২০১৯ | আপডেট: ১৭:৫০, ১০ মার্চ ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন দীর্ঘ ২৮ বছর পর আগামীকাল সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনকে সামনে রেখে হলগুলোর শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। প্রার্থীরাও নানা প্রতিশ্রুতি দিয়েছেন শিক্ষার্থীদের। আশ্বাস দিচ্ছেন নানাবিধ সমস্যা সমাধানেরও। নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে সহসভাপতি (ভিপি) পদে প্রার্থী ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন মুখোমুখি হয়েছেন একুশে টিভি অনলাইনের। নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে কথা বলেছেন তিনি।

রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ২৮ বছর পর ডাকসু নির্বাচন হচ্ছে। এই নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব আসবে ডাকসুতে। সাধারণ শিক্ষার্থীরা তাদের অধিকার ফিরে পায় এটা নিয়ে কাজ করবে তারা। আমরা নির্বাচিত হলে শিক্ষার্থীদের চাওয়া-পাওয়াগুলো মূল্যায়ন করবো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব ত্রুটিপূর্ণ ব্যবস্থাপনা রয়েছে, সেগুলো সমাধান করতে চাই। এক বছরে তো খুব বেশি কাজ করা সম্ভব নয়, এক্ষেত্রে আমরা একটি পথ গড়ে দিতে চাই। সেই পথ ধরে আগামী দিনে শিক্ষার্থীরা একটি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় পাবেন।

`সম্মিলিত শিক্ষার্থী সংসদ` ব্যানারে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ শোভন বলেন, শিক্ষার্থীদের সব সুযোগ-সুবিধা, যেমন বাস ও রুট বৃদ্ধি, তাতে এসি, ওয়াইফাই সংযুক্ত করতে চাই। ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয়। সেই সুযোগ-সুবিধা এই বিশ্ববিদ্যালয়ে যেন থাকে, সেজন্য আমরা কাজ করব।

কেন্দ্রীয় ছাত্রলীগের এই সভাপতি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী রাজনীতি সচেতন। ডাকসুতে যারা নির্বাচিত হবেন, তারা আগামী দিনে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন বলে আমি বিশ্বাস করি। তাদের মাধ্যমে সৎ ও মেধাবী নেতৃত্ব গড়ে উঠবে; গড়ে উঠবে আগামী দিনের বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের বাড়তি প্রতিশ্রুতি দিতে চাই না। প্রতিটি হলে ছাত্রলীগের পক্ষ থেকে বক্স বসানো হয়েছে। শিক্ষার্থীরা কেমন বিশ্ববিদ্যালয় দেখতে চান, হলগুলোতে কী কী সমস্যা রয়েছে, তা এসব বক্সে জানাতে পারবেন। আমরা নির্বাচিত হই বা না হই, তার পরও সাধারণ শিক্ষার্থীদের জন্য কাজ করে যাব। সে কারণে এসব বক্সে যেসব বিষয় আসবে, সেগুলো পর্যালোচনা করে আমরা বাস্তবায়নের চেষ্টা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ উল্লেখ করে রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, এখানে মেধাবী শিক্ষার্থীরাই পড়াশোনা করেন। এ বিশ্ববিদ্যালয় জাতির বিবেক, জাতির আইকন। ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেখেই পুরো বাংলাদেশ শিক্ষা নেয়। আমরা চাই, এখানে সুন্দর ও সুষ্ঠু পরিবেশ হোক। আর সুষ্ঠু ও সুন্দর পরিবেশের মাধ্যমেই ডাকসু নির্বাচন হোক। তিনি আরও বলেন, আশা করি, এখানে সব শিক্ষার্থীর স্বতঃস্ম্ফূর্ত অংশগ্রহণ থাকবে। এই পরিবেশ রক্ষা করার দায়িত্ব সবার। যেসব ছাত্র সংগঠনের হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি, তাদের সবাইকে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়ার ব্যাপারে সহায়তা করতে হবে। আর শিক্ষার্থীরা যাকে রায় দেবেন, আমরা সেই রায় মেনে নিয়ে তাদের সাদরে গ্রহণ করব।

 

টিআর/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি