ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

করোনাকালেও সেমিষ্টার ফি‘র উপর জরিমানা আদায় করছে গবি

গবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৭:৫০, ২৫ জুন ২০২০

করোনাভাইরাসের সঙ্কটময় পরিস্থিতিতে গণ বিশ্ববিদ্যালয়  (গবি) প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশ নিতে বাধ্যতামূলক সেমিস্টার ফি’সহ যাবতীয় বকেয়া পরিশোধ করতে হচ্ছে শিক্ষার্থীদের। তবে এ পরিস্থিতির মধ্যেও সেমিস্টার ফি’র সঙ্গে জরিমানা আদায়ের অভিযোগও উঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে।

আজ বৃহস্পতিবার (২৫ জুন) সকালে সরেজমিনে ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বকেয়া পরিশোধ করতে আসা শিক্ষার্থীদের নিকট থেকে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হচ্ছে। তাঁদের অভিযোগ, যে পরিস্থিতিতে মানুষের অর্থনৈতিক অবস্থা শোচনীয় পর্যায়ে, সেখানে এটা রীতিমত জুলুম। তারা বলেন, আমরা তো টাকা মেরে চলে যাব না, তাহলে কেন এই প্রহসন?

সদ্য জরিমানা দেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন,‘এটা একদম অযৌক্তিক সিদ্ধান্ত। মানুষ না খেয়ে মরছে, আর কর্তৃপক্ষ আছে জরিমানা নিয়ে। এ অবস্থায় সেমিস্টার ফি দেয়াই অমানবিক,সেখানে জরিমানা আদায় খুবই দু:খজনক।’

এদিকে সার্বিক অভিযোগের বিষয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) মো. নজরুল ইসলাম রলিফ বলেন,‘যেখানে শিক্ষার্থীরা বকেয়া টাকায়  পরিশোধ করতে পারছে না, সেখানে জরিমানা নেয় কি করে? এ ব্যাপারটা শুনে আমি অত্যন্ত মর্মামত। বিশ্ববিদ্যালয় প্রশাসন এমন অমানবিক আচরন করতে পারে না। আশা, করবো যারা জরিমানা দিয়েছে তাদের টাকা মূল টাকা হিসেবে যুক্ত হবে।’

অ্যাকাউন্টস ব্যতীত প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকায়  ব্যাপারে কথা বলার চেষ্টা করেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাউকে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ জুলাই থেকে অনুষ্ঠিতব্য সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে অবশ্যই শিক্ষার্থীদের বকেয়া টাকা পরিশোধ করতে হবে। অন্যথায় তাঁরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি