ঢাকা, বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১, || কার্তিক ১২ ১৪২৮

করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দিবে ‘পিক্সেলেন্স’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৯, ১১ জুলাই ২০২০

গত ৭ জুলাই থেকে শুরু হলো দেশের সব থেকে বড় স্কুল-কলেজ শিক্ষার্থীদের অনলাইনভিত্তিক ফটোগ্রাফি প্রতিযোগিতা ‘পিক্সেলেন্স’। বাংলাদেশ কলেজ ফটোগ্রাফি এসোসিয়েশন-এর আয়োজনে ইগলু বাংলাদেশ এবং ফরিদ গ্রুপ-এর যৌথ সহযোগীতায় এই প্রতিযোগীতায় অংশ নিচ্ছে হাজারো শিক্ষার্থী। প্রতিযোগীতার মোট বাজেটের একটি অংশ দেওয়া হবে বিজয়ীদের সম্মাননা। বাকি অংশটি ইচ্ছেঘুড়ি বাংলাদেশ এবং চ্যারিটি ফর হ্যাপিনেস নামের দুইটি কলেজ শিক্ষার্থীদের চ্যারিটি সংগঠনের মাধ্যমে করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

চলমান করোনা পরিস্থিতিতে কোয়ারেন্টাইন সময়কে কাজে লাগিয়ে দেশের কলেজ শিক্ষার্থীদের জন্য নতুন এক ফটোগ্রাফি প্লাটফর্ম নিয়ে এলো বাংলাদেশ কলেজ ফটোগ্রাফি এসোসিয়েশন। কয়েকজন কলেজ শিক্ষার্থীদের উদ্যোগে যাত্রা শুরু করা এই কমিউনিটিতে নেতৃত্ব দেয়ার লক্ষ্যে মাত্র এক মাসে যোগ দিয়েছে বাংলাদেশর প্রথম সারির ২৬টি কলেজের ফটোগ্রাফার শিক্ষার্থীরা।

এছাড়াও সারাদেশের ৪৫টি জেলার প্রায় ২০০টি স্কুল কলেজের ফটোগ্রাফার শিক্ষার্থীদের প্রতিনিধিত্বের মাধ্যমে, এই এসোসিয়েশন আজ দেশের সব থেকে বড় কলেজ ফটোগ্রাফার কমিউনিটি।

ইভেন্টের সমন্বয়ক ইয়ামিন ইকবাল সাবাথ বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় কলেজ শিক্ষার্থীদের ফটোগ্রাফি প্লাটফর্ম বাংলাদেশ কলেজ ফটোগ্রাফি এসোসিয়েশন। এটি এমন একটি সংগঠন, যারা মূলত কলেজ শিক্ষার্থীদের ফটোগ্রাফি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যেতে আগ্রহী। এটি এমন একটি প্লাটফর্ম, যেখানে একজন শিক্ষার্থী একদিকে যেমন নিজের সুপ্ত প্রতিভা প্রকাশ করতে পারে, অন্যদিকে দেশের প্রখ্যাত ফটোগ্রাফারদের সাথে একটি সম্পর্ক স্থাপনের সুযোগ পায়। এই এসোসিয়েশনে ইতোমধ্যে বাংলাদেশের প্রথম সারির প্রায় ২৬টি কলেজ যুক্ত হয়েছে। ৯টি ক্যাডেট কলেজসহ এখানে যুক্ত আছে- ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, বিএএফ শাহীন কলেজ কুর্মিটোলা, রাজউক উত্তরা মডেল কলেজ, নটরডেম কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মাদ পাবলিক কলেজ-এর মতো দেশের প্রথম সারির কলেজগুলোর ফটোগ্রাফার শিক্ষার্থীরা। যাদের মাধ্যমে এগিয়ে যাচ্ছে সংগঠনটি। এর মাধ্যমে বাংলাদেশে প্রথমবারের মতো সৃষ্টি হয়েছে কলেজ শিক্ষার্থীদের একে অপরের সাথে সম্পর্কের সেতু তৈরি করার সুযোগ। এরই মাঝে সারাদেশ থেকে জেলা প্রতিনিধি হিসেবে যোগদান করেছে বিভিন্ন জেলার প্রতিনিধিগণ। 

গত ৭ জুলাই থেকে শুরু হওয়া এই ইভেন্টের সমাপনী হবে আগামী ৫ আগষ্ট। প্রাইজমানি বাদেও দুটি ক্যাটাগরিতে সেরা ২০ জনকে দেওয়া হবে ফটোফ্রেম, সম্মাননা এবং চলবে সেরা সব ছবিসমূহের অনলাইন এক্সিবিশন।

এদিকে, ইভেন্টটির নিউজ মিডিয়া পার্টনার হিসেবে থাকছে হ্যালো ডট বিডিনিউজ২৪ ডটকম, পিবিএন নিউজ। রেডিও পার্টনার হিসেবে থাকছে রেডিও টুডে ৮৯.৬ এফএম। চ্যারিটি পার্টনার- ইচ্ছেঘুড়ি বাংলাদেশ। আইটি পার্টনার- oleek.co এবং ইভেন্ট পার্টনার হিসেবে থাকছে এক্সিলেন্স বাংলাদেশ।

এদিকে, কোয়ারেন্টাইনে শিক্ষার্থীদের এই উদ্যোগকে শুভকামনা জানিয়ে ভিডিও বার্তা পাঠিয়েছেন জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর আসাদুল্লাহ আতিক।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি