ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

আর্থসামাজিক প্রযুক্তি উদ্ভাবন আইডিয়া প্রতিযোগিতায় তৃতীয় হাবিপ্রবি

হাবিপ্রবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৫:৪০, ১১ আগস্ট ২০২০

আইইই বাংলাদেশ সেকশনের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কোভিড'১৯ কংগ্রেস  আইডিয়া প্রতিযোগিতায় তৃতীয় হয়েছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। 

গত ৯ ও ১০ আগস্ট অনলাইন প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত Socio-Technical fight against COVID'19 Pandemic প্রকল্পের আওতাধীন আইডিয়া প্রতিযোগিতায় আইইইএইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চ থেকে রাজীব শুভ্র দত্ত এবং উষ্ণ দাশ যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করে। এছাড়া বিতর্ক প্রতিযোগিতায় হাসিবুল হক রৌদ্র, আতাউল্লাহ আহমেদ ও প্রিয়াংকা রায় অনারেবল মেনশন পাওয়ার গৌরব অর্জন করেন। 

কোভিড-১৯  মোকাবিলায় আইডিয়াগুলো কতটুকু প্রয়োগযোগ্য এবং কার্যকর তার ওপর ভিত্তি করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নির্বাচিত করা হয়।

অনলাইন এই প্রতিযোগিতায় দুই প্রকৌশল বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ও খুলনা,  জাহাঙ্গীরনগর ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস ছাড়াও ভারত, মালয়েশিয়া থেকে মোট ৬২টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল অংশগ্রহণ করে।

এতে আইডিয়া প্রতিযোগিতা ছাড়াও ৫০টির বেশি প্রযুক্তিগত বিষয় নিয়ে আলোচনা হয়।

এ ব্যাপারে রাজীব শুভ্র দত্ত ও উষ্ণ দাশ বলেন, 'আমাদের আইডিয়াটি যদি বাস্তবায়ন করা হয় তবে তা কোভিড-১৯ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশাকরি। এ প্রাইজটা কাজ করার জন্য আমাদের আগ্রহকে আরও বাড়িয়ে দিল। এসব প্রতিযোগিতায় প্রাইজ দেওয়ার সময় যখন আমাদের নামের সাথে আমাদের বিশ্ববিদ্যালয়ের নামটা উচ্চারিত হয়, তখন সবচেয়ে ভালো লাগে। ভবিষ্যতেও আমরা যেন আরও ভালো কিছু করে আমাদের বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করতে পারি সে জন্য সবার কাছে দোয়া চাই।'

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি