ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রাবিপ্রবির ওয়েবসাইট উদ্ধার

রাবিপ্রবি সংবাদদাতা

প্রকাশিত : ১৫:৫৩, ১ নভেম্বর ২০২০

দীর্ঘ ২৮ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ওয়েবসাইটটি। গত শনিবার রাতে ইন্ডিয়ান আন্ডারগ্রাউন্ড হ্যাকার নামে ভারতীয় হ্যাকার কমিউনিটি কর্তৃক হ্যাক হয়েছিল ওয়েবসাইটটি।

সামাজিক যোগাযোগমাধ্যমে খবরটি প্রকাশিত হওয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি নজরে নিয়ে কাজ শুরু করে। দীর্ঘ প্রচেষ্টার পরে গতরাত ৩টায় ওয়েবসাইটটি পুনরায় আপ করা হয়। 

পরে বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামার সাহেদ আনোয়ার বলেন, ‘ওয়েবসাইটের সিকিউরিটি ত্রুটি থাকার কারণে হ্যাকাররা সহজেই হ্যাক করতে পেরেছিল। কিন্তু বর্তমানে ওয়েবসাইটের সিকিউরিটি ব্যবস্থা আপডেট করা হয়েছে। আরও কিছু সিকিউরিটি পর্যায়ক্রমে বাড়ানো হবে।’

ভবিষ্যতে সাইবার হামলার প্রস্তুতির সম্পর্কে রাবিপ্রবি কতটা প্রস্তুত? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অদূর ভবিষ্যতে এত সহজেই আর সাইবার হামলার সম্মুখীন হতে হবে না। তবে তেমন পরিস্থিতি যেন সৃষ্টি না হয় তার জন্য এখন থেকেই অগ্রিম ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

উল্লেখ্য, সম্প্রতি মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-কে নিয়ে কটূক্তি করার প্রতিবাদে ফ্রান্সের কয়েকটি বাণিজ্যিক ওয়েবসাইট হ্যাক করে ‘সাইবার ৭১’ নামে বাংলাদেশি হ্যাকার কমিউনিটি। এরপর শুক্রবার রাতে রাবিপ্রবির ওয়েবসাইটটি হ্যাক করা হয়। GH057_5P3C706 নামের হ্যাকার দলটি এ আক্রামণ করেছে বলে ওয়েবসাইটে উল্লেখ রয়েছে।

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি