ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

স্কুল খোলা আরও পেছাতে পারে, ইঙ্গিত প্রধানমন্ত্রীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৯, ৩০ জানুয়ারি ২০২১

দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী মার্চ মাসেও হয়ত স্কুল-কলেজ বন্ধ রাখা হতে পারে। আজ শনিবার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী।

এর আগে স্কুল কলেজগুলোতে ৩৯ পৃষ্ঠার গাইডলাইন পাঠিয়ে বলা হয়েছিল, ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুলগুলো প্রস্তুত করে রাখতে, যাতে যে কোন মুহূর্তে খুলে দেয়া যেতে পারে। এছাড়া সংসদে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, তারা ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চে স্কুল খুলতে চান।

কিন্তু এইচএসসির ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আগামী মার্চ-এপ্রিল মাসটা আমরা দেখবো, কারণ আমাদের দেশে মার্চ মাসেই ব্যাপকহারে করোনাভাইরাস শুরু হয়েছিলো।’

প্রধানমন্ত্রী বলেন, ‘ফেব্রুয়ারি মাস নজরে রাখবো এবং যদি ফেব্রুয়ারিতে ভালো থাকে পরবর্তীতে সীমিত আকারে শিক্ষা প্রতিষ্ঠান খোলার চিন্তা-ভাবনা আছে। এজন্য দরকার সবাইকে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলা ও করোনাভাইরাস মোকাবেলায় যা যা ব্যবস্থা আছে তা গ্রহণ করা।’

করোনাভাইরাস সংক্রমণের হার কমে আসা ও ভ্যাকসিন দেয়া শুরুর প্রেক্ষাপটে কর্তৃপক্ষ স্কুলগুলো খুলে দেয়ার বিষয়ে প্রাথমিক প্রস্তুতি নিতে শুরু করে শিক্ষা প্রশাসন। এপ্রেক্ষিতে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয় থেকে স্কুল খোলা বিষয়ক গাইডলাইনও দেয়া হয়েছিল। সেই অনুযায়ী সরকারের অনুমোদন পেলে ফেব্রুয়ারি মাসে দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নেয়ার পাশাপাশি অন্য শ্রেণীগুলোর জন্য সপ্তাহে এক বা দুদিন ক্লাস শুরু হওয়ার কথা।

উল্লেখ্য, দেশে গত বছরের মার্চের মাঝামাঝি সময় থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ আছে। পরে জুলাই থেকে অনলাইন, টেলিভিশন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিকল্প শিক্ষাদানের উদ্যোগ নেয়া হলেও তা খুব একটা সাফল্য পায়নি।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি