ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আইআইইউসি উপাচার্যসহ ৫ জনকে কারণ দর্শানোর নোটিশ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ৭ মার্চ ২০২১

সরকারি নির্দেশনা অমান্য করায় আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যসহ ৫ জনকে এক সপ্তাহের মধ্যে কারণ দর্শনোর নোটিশ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নবগঠিত ট্রাস্টিবোর্ডের প্রথম সভায় তাদের কারণ দর্শনোর নোটিশ দেয়ার সিদ্ধান্ত হয়।

উচ্চশিক্ষায় নতুন মাত্রা যুক্ত করার লক্ষ্য নিয়ে প্রায় দুই যুগ আগে চট্টগ্রামে যাত্রা শুরু করে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়। নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের পুরনো ট্রাস্টিবোর্ড বিলুপ্ত করে গত ১ মার্চ সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দীন নদভীকে সভাপতি করে নতুন ট্রাস্টিবোড গঠন করা হয়।

শনিবার বিকেলে সীতাকুণ্ডের কুমিরা ক্যাম্পাসে নবগঠিত ট্রাস্টিবোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়। নির্দেশনা থাকার পরও ক্যাম্পাসের বিভিন্ন ভবনে তালা লাগানো, আকস্মিকভাবে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা এবং বৈঠকে অনুপস্থিত থাকায় পাঁচজনকে এক সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয় বোর্ডের পক্ষ থেকে।  

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের নব গঠিত ট্রাস্টিবোর্ড সদস্য আনোয়ারুল আজিম আরিফ বলেন, বিশ্ববিদ্যালয়ে তিনজন প্রশাসক থাকেন তারা হলেন- উপচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার। ট্রাস্টিবোর্ডের বিশ্বাস তারা যদি ভঙ্গ করেন তাহলে সেক্ষেত্রে তাদেরকে অপসারণ করা যায়। সে অপসারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি। রেজিস্ট্রার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসনিক কর্মকর্তা, তাকেও বলা হয়েছিল থাকার জন্য তিনি ছিলেন না। আরেকজন হচ্ছেন ফিন্যান্স ডিরেক্টর অর্থ সংক্রান্ত। তাদেরকেও আমরা শোক করবো, কারণ তারা সভায় উপস্থিত হননি।

বৈঠক শেষে ট্রাস্টিবোর্ডের সভাপতি বলেন, চারদলীয় জোটের সময় বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে ট্রাস্টিবোর্ড কোনো অর্থ বিনিয়োগ করেনি। এছাড়া জামায়াত-শিবিরসহ স্বাধীনতা বিরোধীদের নিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা হয়েছে। দীর্ঘদিন সংশ্লিষ্ট প্রশাসনের সাথে কোনো সংযোগ রক্ষা করা হয়নি বলেও মন্তব্য করেন তিনি। বলেন, প্রতিষ্ঠানটির মানোন্নয়নে নতুন ট্রাস্টিবোর্ড গঠন করা হয়েছে।

নবগঠিত ট্রাস্টিবোর্ডের সভাপতি প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দীন নদভী বলেন, আমরা উপলব্ধি করেছি যে, যারা মূল ফাউন্ডার, যারা প্রতিষ্ঠাতা, যারা অবদান রেখেছেন তাদের ওয়ারিশদেরকে নিয়ে আসা দরকার। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া হয়েছে। তালিকা প্রণয়ন যেটা হয়েছে সেটা মাননীয় প্রধানমন্ত্রীকে পাঠানো হয়েছে, তিনি অনুমোদন দিয়েছেন।

পুরনো ১ জনসহ মোট ২১ জনের নতুন ট্রাস্টিবোর্ড এখন থেকে বিশ্ববিদ্যালয়টি পরিচালনা করবে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি