ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

জাবিতে সশরীরে ক্লাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ২০:২৩, ৬ জানুয়ারি ২০২২

করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধের লক্ষ্যে রবিবার (৯ জানুয়ারি) থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সশরীরে তাত্ত্বিক ক্লাস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এ সময়ে অনলাইন মাধ্যমে ক্লাস অনুষ্ঠিত হবে এবং একাধিক কক্ষে সশরীরে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধের লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকলের বাধ্যতামূলকভাবে মাস্ক পড়তে হবে। ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিগণ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের রেফারেন্স পত্র নিয়ে সাভার উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ১০০/- টাকায় কোভিড-১৯ সনাক্তকরণ পরীক্ষা করাতে পারবেন। আগামী ৯ জানুয়ারি ২০২২ তারিখ (রবিবার) থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাত্ত্বিক ক্লাশসমূহ অনলাইনে নেয়া হবে। স্বল্প সংখ্যক শিক্ষার্থী নিয়ে একাধিক গ্রুপ করে ব্যবহারিক ক্লাশসমূহ এবং স্বল্প সংখ্যক শিক্ষার্থী নিয়ে একাধিক কক্ষে পরীক্ষাসমূহ সশরীরে নেয়া হবে। 

আরও বলা হয়, এই সিদ্ধান্ত উইকেন্ড প্রোগ্রামের জন্যও প্রযোজ্য হবে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এবং গেইটসমূহের দোকানদার এবং রিক্সাচালকদেরও অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। এই নির্দেশনা অমান্যকারীদের দোকান বন্ধ করে দেয়া হবে এবং ক্যাম্পাসে রিক্সা চালাতে দেয়া হবে না। বিজ্ঞপ্তি অনুযায়ী ক্যাম্পাসে বহিরাগতদের আগমন নিষিদ্ধ করা হয়েছে। এসময়ে বিশ্ববিদ্যালয়কে পিকনিক স্পট এবং মিলনমেলার স্থান হিসেবে ব্যবহার করা যাবে না এবং রেজিস্ট্রার-কে অবহিত না করে কোনো অনুষ্ঠান করা যাবে না। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল ধরনের সমাবেশও নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়াও ৭ জানুয়ারি ২০২২ তারিখে অনুষ্ঠিতব্য পাখি মেলাসহ সকল প্রকার মেলা স্থগিত করা হয়েছে এবং আগামী ১২ জানুয়ারি ২০২২ তারিখে অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানও সশরীরের পরিবর্তে সংক্ষিপ্তাকারে অনলাইনে করা হবে।

এছাড়াও প্রতিটি হলে একই সময়ে আপাতত ৪ জন শিক্ষার্থীর জন্য আইসোলেশনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি