ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সাইবার অপরাধ বিষয়ে রাজিউর রাহমানের বই প্রকাশ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২১:৩২, ৪ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ২১:৫১, ৪ ফেব্রুয়ারি ২০২২

চতুর্থ শিল্প বিপ্লবের সময়ে মানুষের কাছে সবচেয়ে সহজলভ্য বস্তুতে পরিণত হয়েছে ইন্টারনেট ও ই-কমার্স। কিশোর-কিশোরী থেকে শুরু করে, যুবক, বৃদ্ধ সবাই আজ নেট দুনিয়ায় সরব।  

প্রযুক্তিকে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে গিয়ে কেউ কেউ আবার নিজের অজান্তেই প্রযুক্তির দ্বারাই ব্যবহৃত হচ্ছে। প্রযুক্তির ছোঁয়ায় বিশ্ব আজ পরিণত হয়েছে হাতের মুঠোয়। কারণ ঘরে বসেই অফিস শপিং থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় বাজার সহ সকল কাজই অনায়াসে করতে পারে মানুষ অনলাইনে। 

তবে যুগের সঙ্গে তালমিলিয়ে কেউ হচ্ছেন নেট দুনিয়ায় ভাইরাল আবার কেউ ব্যক্তিগত জীবন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে শিকার হচ্ছেন সাইবার বুলিংয়ে। কেউ বা সাইবার অপরাধে। আর এভাবেই অপরাধের ডিজিটাল রূপান্তর মাথাচাড়া দিয়ে উঠছে। যার একটি হলো সাইবার অপরাধ। 

বর্তমান সময়ে বেশিরভাগ সময়েই মিডিয়ার কেন্দ্রবিন্দুতে থাকে সাইবার অপরাধ। শুধু বাংলাদেশ নয় বিশ্বের প্রায় প্রতিটি রাষ্ট্রে প্রতিনিয়ত সংঘটিত হচ্ছে সাইবার ক্রাইম। আর এ অপরাধের শিকার হচ্ছে লাখ লাখ মানুষ। মানুষের কালচার, জীবনযাত্রা সবকিছু পরিবর্তন হচ্ছে। আর এসব পরিবর্তনের সাথে সাথে প্রযুক্তিকে আশ্রয় করে সাইবার ক্রাইম সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। 

এসব বিষয় নিয়ে বই প্রকাশ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আইন অনুষদের ডিন ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোঃ রাজিউর রাহমান। বইটির নাম 'মিডিয়া এন্ড সাইবার ল'। 

বই লেখার অনুভূতি সম্পর্কে লেখক ড. মোঃ রাজিউর রহমান বলেন, অনুভূতিটা খুবই আনন্দের। আশা করি বইটা একজন শিক্ষার্থী থেকে শুরু করে আইটি প্রফেশনাল, আইনজীবী এবং নেটিজেন যারা সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ভাবে সাইবার ক্রাইমের শিকার হই সেটা থেকে নিজেদের নিরাপদ রেখে কিভাবে উত্তরণ সম্ভব সেটা এই বইয়ে আছে।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সময় মানুষের ক্যালচালার এক্টিভিটিস থেকে শুরু করে মানুষের যে দৃষ্টিভঙ্গি এবং অপরাধ করার যে প্রবণতা এর মধ্যে ব্যাপক পরিবর্তন দেখা যায়। সমসাময়িক বিষয়ে যেকোনো অপরাধের সাথে তুলনা করলে এই সাইবার ক্রাইমের সংখ্যা আমরা বেশি মাত্রাই দেখতে পাই। আমরা শুধুমাত্র ক্যালচারাল এক্টিভিটিস নয় অফিসিয়াল কাজে কর্মেও অনলাইনের দিকে এগিয়ে যাচ্ছি। 

তার মতে, ভবিষ্যতে পৃথিবীতে দেখতে পাবো এই সাইবার ক্রাইম রিলেটেড অপরাধ বেশি হবে। সুতরাং একজন আইনের শিক্ষক হিসেবে মনে হয়েছে এই সাইবার অপরাধ থেকে কিভাবে নিজেদেরকে নিরাপদ রাখতে পারি তার একটা গাইডলাইন সর্বস্তরের মানুষের কাছে প্রয়োজন। সেই দৃষ্টিভঙ্গি থেকেই আমার বই লেখার অনুপ্রেরণা। শুধুমাত্র শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বইটি লেখা নয় এটি সাধারণ মানুষ পড়ে ও উপকৃত হবে। 

প্রসঙ্গত, এটি লেখক ড. মোঃ রাজিউর রহমানের লেখা বইটি এবারের বইমেলায় পাওয়া যাবে। এটি লেখকের দ্বিতীয় বই, এর আগেও ২০১৫ সালে একটি বই প্রকাশ করেছেন। এবারের 'মিডিয়া এন্ড সাইবার ল' বইটি বিকন পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি