ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

প্রমিত ভাষা ব্যবহার খুব জরুরি: ঢাবি উপাচার্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ২১ ফেব্রুয়ারি ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান বলেছেন, ভিন্ন ভাষার প্রভাবে নানা ভাষার শব্দ ঢুকে ভাষা তার মৌলিকত্ব হারায়। তাই প্রমিত ভাষা ব্যবহার খুব জরুরি। এটির জন্য প্রাতিষ্ঠানিক উদ্যোগ দরকার।

সোমবার সকাল সাড়ে সাতটার দিকে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে ও জাতীয়ভাবে মাতৃভাষার ব্যবহার ব্যাপক মাত্রায় বৃদ্ধি পেয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু যেটার অভাব, সেটি হচ্ছে পরিমার্জিত ও পরিশীলিত ভাষার ব্যবহার। আমাদের কিছু প্রতিষ্ঠান আছে, যারা এ বিষয়ে কাজ করে। বিশ্ববিদ্যালয়গুলোর এ বিষয়ে বিশেষ যত্ন থাকা জরুরি।”

ঢাবি উপাচার্য বলেন, “ভিনদেশি ভাষা ও সংস্কৃতি-আমাদের সেটিরও প্রয়োজন আছে। কেননা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেবল বাংলাভাষী মানুষের জন্য শহীদ দিবস নয়; এ দিবস আমাদের স্মরণ করিয়ে দেয় একটি বিশেষ মূল্যবোধ। সেটি হলো বিলুপ্তপ্রায় ভাষা, সংস্কৃতি ও সভ্যতাকে সংরক্ষণ করা; ক্ষুদ্র জাতিসত্তার ভাষা-সংস্কৃতি সংরক্ষণে উদ্যোগী হওয়া এবং অন্য ভাষার প্রতি শ্রদ্ধাশীল থাকা। মানবিক মূল্যবোধ আমাদের মহান একুশ শিক্ষা দেয়।”

তিনি আরও বলেন, “বাংলাদেশ বহু সংস্কৃতির দেশ। ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের পঠন-পাঠনে সরকারের জাতীয় উদ্যোগ আছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এসব শিক্ষার্থীদের কোটা বরাদ্দ আছে। এসব ব্যবস্থাই তাদের ভাষা, সংস্কৃতি সংরক্ষণে ভূমিকা রাখবে।”
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি