ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

জাবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত

জাবি প্রতিনিধি 

প্রকাশিত : ২১:৩৫, ১৭ মার্চ ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নানা আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ১০টায় উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোঃ নূরুল আলমের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে এক শোভাযাত্রা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। এবং বেলা সাড়ে ১১টার দিকে জাবি শাখা ছাত্রলীগের সভাপতি মোঃ আক্তারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে একটি মিছিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার, জুবায়ের সরণি হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে গিয়ে শেষ হয়। 

সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মী সহ অন্যান্যরা। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর জাতির পিতা আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

এ সময় জাবি শাখা ছাত্রলীগের সভাপতি মোঃ আক্তারুজ্জামান সোহেল বলেন, ‘বক্তব্যের শুরুতেই আমি স্মরণ করি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি যাঁর জন্ম না হলে আমরা পেতাম না আজকের এই স্বাধীন বাংলাদেশ, জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধু একটি চেতনা যা শিশু থেকে শুরু করে বৃদ্ধ সকলেই ধারণ করে।’

সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন তার বক্তব্যে বলেন, ‘১৯২০ সালের আজকের এই দিনে টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনিই স্বপ্ন দেখিয়েছিলেন আজকের এই স্বাধীন বাংলাদেশের। তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শে দেশের সর্বোচ্চ উন্নয়ন এর জন্য কাজ করে যাচ্ছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সব সময় মাননীয় প্রধানমন্ত্রীর ভ্যানগার্ড হিসেবে থাকবে।’

জাতির পিতার জন্মদিন উপলক্ষে বেলা সাড়ে এগারোটায় নতুন প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ এবং দুপুর বারোটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে জাবি শাখা ছাত্রলীগ কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করে। এতে উপাচার্যের রুটিন দায়িত্বে নিযুক্ত উপ উপাচার্য (শিক্ষা), উপ-উপাচার্য (প্রশাসন) ও কোষাধ্যক্ষ অংশগ্রহণ করেন। এসময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

এর আগে সকাল সাড়ে নয়টায় উপাচার্যের রুটিন দায়িত্বে নিযুক্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোঃ নূরুল আলম প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতা উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অবিচ্ছেদ্য। তিনি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত করেছেন। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের জন্য নিরলস পরিশ্রম করছেন।’

এছাড়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে যোহরের নামাজের পর গেরুয়া সংলগ্ন দারুল উলুম মাবিয়া ইসলামিয়া মাদ্রাসার মাঠে দোয়া মাহফিল ও এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ ও সন্ধ্যা ৭ টায় জহির রায়হান অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবনীর উপর ডকুমেন্টরী প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

এর আগে বৃহস্পতিবার প্রথম প্রহরে (রাত ১২ঃ০১) বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ফানুস ওড়ানো হয়।

এসি
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি