ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২২ ফাইনালে এআইইউবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ২৮ মার্চ ২০২২

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর এআইইউবি রোবোটিক ক্রু (ARC) ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২২ ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে, যা ১লা জুন থেকে ৫ই জুন, ২০২২ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হবে। এআইইউবি রোবোটিক ক্রুতে এই বছর ১৫ জন ছাত্র ক্রু সদস্য রয়েছে। প্রথম পর্বে ছয়টি বাংলাদেশি দলসহ ১৩টি দেশের মোট ৯৯টি দল প্রতিদ্বন্দ্বিতা করে। 

২০২২ সালের মার্চ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ উটাহ-এর গবেষণা কেন্দ্রে চূড়ান্ত পর্যায়ে শীর্ষ ৩৬ টি দলকে বেছে নেয়। সিস্টেম অ্যাকসেপ্টেন্স রিভিউ (SAR) মাইলফলক পেরিয়ে এআইইউবি রোবোটিক ক্রু চূড়ান্ত রাউন্ডের জন্য সফলভাবে মনোনীত হয়।  

মার্স সোসাইটির ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি) হল বিশ্ববিদ্যালয়-স্তরের শিক্ষার্থীদের জন্য একটি রোবোটিক্স প্রতিযোগিতা যেখানে দলগুলিকে একটি রোভার ডিজাইন এবং তৈরি করার জন্য চ্যালেঞ্জ করা হয় যা প্রথম দিকে মঙ্গল অভিযাত্রীদের জন্য উপযোগী হতে পারে। টুর্নামেন্টটি প্রতি বছর উটাহের হ্যাঙ্কসভিলের বাইরে মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হয়। 

মঙ্গল গ্রহের সাথে ভৌগলিক সাদৃশ্য থাকার কারণে মার্স সোসাইটি অবস্থানটি বেছে নিয়েছে: একটি বৃহৎভাবে জনশূন্য মরুভূমি হওয়া ছাড়াও, এলাকার মাটিতে একটি রাসায়নিক গঠন রয়েছে যা মঙ্গলগ্রহের মাটির মতো। ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জের লক্ষ্য হল শিক্ষার্থীদের তাদের রোবোটিক্স দক্ষতা বাড়াতে, রোভারে অত্যাধুনিক উন্নতি করতে এবং বিজ্ঞানী ও প্রকৌশলীদের সাথে বহু-শৃঙ্খলা দলে সহযোগিতা করতে অনুপ্রাণিত করা। প্রতিযোগিতাটি ২০০৬ সালে শুরু হয়েছিল, এবং ২০০৭ সাল থেকে, প্রতি বছর গ্রীষ্মে অনুষ্ঠিত হয়। ক্ষেত্রটিতে নভোচারীদের সহায়তা করার জন্য রোভারগুলিকে অবশ্যই টেলিঅপারেটেড বা স্বায়ত্তশাসিত কার্যক্রম পরিচালনা করতে হবে। 

টেলি-চালিত ক্রিয়াকলাপগুলি রোভারের সরাসরি দেখা ছাড়াই নিয়ন্ত্রণ স্টেশনগুলি থেকে পরিচালিত হয়, পরিবর্তে রোভারের ভিডিও এবং ডেটা লিঙ্কগুলির মাধ্যমে প্রাপ্ত তথ্যের উপর নির্ভর করে, সেইসাথে রোভার দ্বারা স্থাপন করা সেন্সরগুলির উপর নির্ভর করে।

আরকে//
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি