ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

দুইবছর পর জাবিতে মঙ্গল শোভাযাত্রা

জাবি প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৪৭, ১৪ এপ্রিল ২০২২

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘ দুই বছর স্থগিত থাকার পর বাংলা নববর্ষ উপলক্ষ্যে জাবিতে অনুষ্ঠিত হল বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। 

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় শোভাযাত্রাটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ ভবনের সামনে থেকে শুরু হয় ট্রান্সপোর্ট চত্ত্বর, শহীদ মিনার হয়ে অমর একুশের পাদদেশে এসে উপাচার্যের সংক্ষিপ্ত বক্তব্যের মধ্য দিয়ে শেষ হয়। 

জাবিতে এবারের বর্ষবরণের প্রতিপাদ্য “মানুষে মানুষে সম্প্রীতি বয়ে যাক, প্রকৃতি ও প্রত্যয়ে এসো বৈশাখ”। করোনার কড়াল থাবায় অনেকের স্বজন হারানোর শোক রয়েছে, রয়েছে বিশ্বজুড়েই বিরাজমান এক অস্থিরতা, চলছে যুদ্ধ। এসব থেকে মুক্তির আহ্বান ছিল এবারের মঙ্গল শোভাযাত্রায়। 

এছাড়াও করোনার দীর্ঘ স্থবির সময় পার হয়ে জীবনযাত্রায় ফিরে আসছে স্বাভাবিক ছন্দ। এই নতুন স্বাভাবিক অবস্থাকে স্বাগত জানানো হয়েছে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রায়।  

এবারের মঙ্গল শোভাযাত্রায় করোনা পরিস্থিতির যাতে পুনরাবৃত্তি না ঘটে এই কামনায় বাঙালি লোকজ বিশ্বাস অনুযায়ী অমঙ্গল দূরীকরণের প্রতীক হিসেবে ময়ূর ও সাপের প্রতিকৃতি ও উর্বরতার প্রতীক হিসেবে নান্দনিক একটি মাছের প্রতিকৃতি স্থান পেয়েছে।

শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, ‘আপনাদের সকলকে নববর্ষের শুভেচ্ছা জানাচ্ছি। ধন্যবাদ জানাচ্ছি চারুকলা বিভাগকে এত সুন্দর করে মঙ্গল শোভাযাত্রা আয়োজন করার জন্য। এই নতুন বছর আপনাদের জন্য বয়ে আনুক সুখ শান্তি। আপনারা দীর্ঘজীবী হন, আল্লাহ্ অপন্দের সহায় হোক। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, বাংলাদেশ চিরজীবী হোক।’

মঙ্গল শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মোহা. মুজিবর রহমান, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবির, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ প্রমুখ। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি