ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাবিপ্রবির ৬ গবেষক

রাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৩:০৬, ২৬ এপ্রিল ২০২২

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ জন গবেষক।

বিশ্বের ৪০ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। যেখানে বাংলাদেশের রয়েছেন ২ হাজার ৭৭১ জন গবেষক।

এই তালিকায় রাবিপ্রবির সেরা ৬ গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ আসাদ্দুজামান। বাংলাদেশে ১৫৯তম, এশিয়ায় ৪৩৪৮৩তম এবং বিশ্বে ২৭২৩৯৪তম অবস্থানে আছেন তিনি।

দ্বিতীয় অবস্থানে রয়েছেন একই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ধীমান শর্মা। বাংলাদেশে ১৭১৪তম, এশিয়ায় ১৪২০১৮তম এবং বিশ্বে ৬২৭৫৭৭তম অবস্থানে আছেন তিনি।

তৃতীয় ফরেস্ট্রি এন্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের সাদ্দাম হোসেন (প্রভাষক)। তিনি বাংলাদেশে ২০৭৫, এশিয়ায় ১৪৯৯৬৭ এবং বিশ্বে ৬৪৪৭৪৭তম অবস্থানে আছেন।

একই বিভাগের প্রভাষক সৌরভ দত্ত আছেন চতুর্থ অবস্থানে। বাংলাদেশে ২২৯৮, এশিয়ায় ১৫৪৩২২ এবং বিশ্বে ৬৫৩৯০৩তম অবস্থানে আছেন তিনি।

এছাড়াও গবেষণায় বিশ্ববিদ্যালয়ে পঞ্চম স্থানে রয়েছেন ফরেষ্ট্রি এন্ড ইনভাইরোনমেন্ট সাইন্স বিভাগের সহকারী অধ্যাপক নিখিল চাকমা ও সিএসই বিভাগের সাবেক চেয়ারম্যান রণজ্যোতি চাকমা আছেন ষষ্ঠ অবস্থানে।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের এ তালিকায় ১২ ক্যাটাগরিতে সকল গবেষকদের ভাগ করা হয়েছে। গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি