ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কালো তালিকাভুক্ত নয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়: ইউসিএ

কুবি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৪, ১ জুন ২০২২

ইউনিভার্সিটি ফর দ্য ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) কখনই কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেনি বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৩১ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) এমদাদুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে সূত্রে জানান হয়, সম্প্রতি যুক্তরাজ্যের কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম ও বাংলাদেশের কিছু সংবাদমাধ্যম প্রচার করে যে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেছে ইউসিএ। পরবর্তীতে বিষয়টি নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এফ এম আবদুল মঈন ইউসিএ কর্তৃপক্ষের সাথে একাধিকবার যোগাযোগ করেন।

এর প্রেক্ষিতে ইউসিএ কর্তৃপক্ষ জানায়, ইউসিএ কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেনি। বরং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইউসিএ-তে ভর্তি হতে ইচ্ছুক হলে তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করে থাকে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক এ এফ এম আবদুল মঈন বলেন, “কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে সংবাদ প্রকাশের পর অনবরত যোগাযোগ করেছি ইউসিএ কর্তৃপক্ষের সাথে। সর্বশেষ গতকাল প্রতিষ্ঠানটি থেকে মেইলে জানান হয় তারা এ ধরনের কোন পদক্ষেপ নেয়নি। এখান থেকে বুঝাই যায় যে প্রকাশিত সংবাদটি ফেইক।”

তিনি আরও বলেন, “যারা বিশ্ববিদ্যালয়ের সম্মান নষ্ট করতে চেয়েছে তারা ব্যর্থ হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের মান-সম্মান নষ্ট করতে যে দুষ্টচক্র কাজ করছিল তারা পারেনি। দেশের যে সংবাদ মাধ্যমটি সংবাদ প্রচার করেছে সেটি যে মিথ্যা তা তো প্রমাণিত হয়েছে।”

উল্লেখ্য, ব্রিটেনের ইউনিভার্সিটি ফর দ্য ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) বাংলাদেশের ৫টি বিশ্ববিদ্যালয়কে ‘কালো তালিকাভুক্ত’ করেছে এমন সংবাদ প্রকাশ করে যুক্তরাজ্যের কমিউনিটিভিত্তিক একটি গণমাধ্যম। তারই প্রেক্ষিতে বাংলাদেশের একটি বেসরকারি গণমাধ্যম সংবাদ প্রচার করে। 

সেখানে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নামও রয়েছে এমন দাবি করা হয়। 

আরএমএ/এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি