ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

চালুর ১৭ বছরে হাবিপ্রবির এফএসএন বিভাগ পেল প্রথম অধ্যাপক

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৯, ৬ জুলাই ২০২২

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইঞ্জিনিয়ারিং অনুষদের ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন (এফএসএন) বিভাগ চালুর ১৭ বছরে প্রথম অধ্যাপক হয়েছেন অধ্যাপক ড. এন এইচ এম রুবেল মজুমদার।

সম্প্রতি ৫১তম রিজেন্ট বোর্ড সভায় ড. এন এইচ এম রুবেল মজুমদার সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন। 

তিনি ২০১০ সালের ১৭ মে হাবিপ্রবিতে ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। এরপর ২০১২ সালে সহকারী অধ্যাপক এবং ২০১৮ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। ২০২০ সালের ১২ অক্টোবর থেকে এই বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

২০০২ সালে চালু হওয়া বিশ্ববিদ্যালয়ে ২০০৫ সালে ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশনসহ আরও তিনটি বিভাগ নিয়ে চালু হয় তৎকালীন অ্যাগ্রো-ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং অনুষদ। বর্তমানে এটি আরও কিছু বিভাগের সংযুক্তিতে ইঞ্জিনিয়ারিং অনুষদ নামে পরিচিত। 

২০০৫ সালে এই বিভাগের পথচলা শুরু হলেও কোনো অধ্যাপক ছাড়াই চলে ১৭ বছর।

বর্তমানে একজন অধ্যাপক, ২ জন সহযোগী অধ্যাপক ও ২ জন সহকারী অধ্যাপক নিয়ে বিভাগের কার্যক্রম চলমান আছে। স্বতন্ত্রভাবে স্নাতকোত্তর করার সুযোগ রয়েছে এই বিভাগে।

অধ্যাপক ড. এন এইচ এম রুবেল মজুমদার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “অধ্যাপক হিসেবে পদোন্নতি অবশ্যই শিক্ষকতা জীবনে সবচেয়ে বড় অর্জন। পাশাপাশি দায়িত্ব ও কর্তব্যের বিশালতায় শিক্ষার্থীদের পাঠদান এবং গবেষণায় আরও কার্যকরী ভূমিকা পালন করতে হয়। জ্ঞান ও দক্ষতা দিয়ে বিভাগকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চাই।”

১৭ বছরেও কেন এই বিভাগ কোনো অধ্যাপক পায়নি এই বিষয়ে বিভাগীয় চেয়ারম্যান হিসেবে তিনি বলেন, “ফুড সায়েন্স এন্ড নিউট্রিশন বিভাগ হাবিপ্রবিতে প্রায় নতুন একটি বিভাগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের যাত্রা শুরু হয়েছিল ৬০ দশকে কিন্তু অনার্স কোর্স শুরু হয়েছিল ৯৮ সালে। আর হাবিপ্রবিতে এর যাত্রা ২০০৫ সালে তাও একটি সমন্বিত ডিগ্রির সাথে। ফলে, বিষয়ভিত্তিক অধ্যাপক তৈরি হতে সময়ের প্রয়োজন হয়।”

অধ্যাপক ড. এন এইচ এম রুবেল মজুমদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউট থেকে ২০০৮ সালে স্নাতক (সম্মান) এবং ২০০৯ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে ২০১২ সালে শিক্ষাবৃত্তি নিয়ে বেলজিয়ামে পাড়ি জমান। সেখানকার গেন্ট ইউনিভার্সিটি থেকে নিউট্রিশন এন্ড রুরাল ডেভলপমেন্ট: হিউম্যান নিউট্রিশন মেজরিং পাবলিক হেলথ বিষয়ে ২০১৪ সালে অ্যাডভান্স মাস্টার্স সম্পন্ন করেন। 

এরপর ২০১৬ সালে কোরিয়ান সরকারি বৃত্তি নিয়ে দক্ষিণ কোরিয়ায় গিয়ে সেখানে ২০২০ সালে চননাম ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ফুড অ্যান্ড নিউট্রিশন (মেটাবলোমিক্স) এর উপর পিএইচডি সম্পন্ন করেন।

বর্তমানে তিনি চাসহ বিভিন্ন খাদ্যদ্রব্যের মেটাবলিমিক্স, বাংলাদেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তাসহ কমিউনিটি নিউট্রিশনের উপর গবেষণা চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব হিসেবে বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার অ্যাডভাইজারি সার্ভিসের (ক্যাডস) পরিচালকের দায়িত্ব পালন করছেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি