ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

পরিবেশ রক্ষায় হাবিপ্রবি শিক্ষার্থীদের ‘জিরো কার্বন ফুটপ্রিন্ট’ 

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১১:২৪, ২৫ জুলাই ২০২২

বর্তমান শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় জলবায়ু পরিবর্তন। পরিবেশ রক্ষার মাধ্যমে জলবায়ুর পরিবর্তন প্রতিরোধের দায়িত্ব সবারই। সে লক্ষ্যে একটি উদ্যোগ নিয়েছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো: জুয়েল আহমেদ। 

‘এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট’ কোর্সের অধীনে নেয়া হয়েছে জিরো কার্বন ফুটপ্রিন্টের এই উদ্যোগ। এই উদ্যোগের আওতায় শিক্ষার্থীরা কার্বন ফুটপ্রিন্ট মূল্যায়ন করেছেন এবং ফুটপ্রিন্টের প্রেক্ষিতে গাছ লাগিয়েছেন। 

ইতিমধ্যে প্রত্যেক শিক্ষার্থী ১০টি করে মোট ৫৫০টির এরও অধিক গাছ লাগিয়েছেন। এছাড়া এই উদ্যোগের আওতায় প্লাস্টিকের ব্যবহার কমানো এবং ‘জিরো ওয়েস্ট লাইফস্টাইল’ নিজের জীবনেও বাস্তবায়ন করতে যাচ্ছে শিক্ষার্থীরা। 

উদ্যোগের বিষয়ে বিভাগটির চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো: জুয়েল আহমেদ বলেন, পরিবেশের সমস্যা সবাই উপলব্ধি করলেও সমাধানের ক্ষেত্রে অনেকেই উদাসীন। এই সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে সবাইকে৷ সেজন্য জনসচেতনতা তৈরি করা জরুরি। হাবিপ্রবির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের এই উদ্যোগ জনসচেতনতা তৈরি করবে।

তিনি আরও বলেন, পরিবেশ দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী সবাইকে অন্তত ৩টি গাছ লাগাতে পরামর্শ দিয়েছেন। যা থেকেই মূলত ব্যক্তি পর্যায়ে জিরো কার্বন ফুটপ্রিন্ট আইডিয়াটি বাস্তবায়নের চিন্তা মাথায় আসে। 

পরিবেশের সমস্যা সমাধানে জিরো কার্বন ফুটপ্রিন্টের এই উদ্যোগ ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ প্রশংসা কুঁড়িয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি