ঢাকা, রবিবার   ২৬ মে ২০২৪

গাছ তলায় নষ্ট হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোটি টাকার বাস

জবি প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২২, ২৩ আগস্ট ২০২২

অযত্নে অবহেলায় নষ্ট হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩ কোটি টাকা সমমূল্যের বাস। শিক্ষার্থীদের পরিবহন সংকট থাকা স্বত্ত্বেও দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে কাঁঠালতলায় ৪টি ও বিজ্ঞান অনুষদের সামনে ৩টি সর্বমোট সাতটি বাস দীর্ঘদিন যাবত অচল অবস্থায় পড়ে আছে। 

এছাড়াও নিউ একাডেমিক ভবনের আন্ডারগ্রাউন্ডে ৩টি মাইক্রোবাস অচল অবস্থায় পড়ে আছে। পড়ে থাকার কারণে টায়ার ইঞ্জিনসহ অনেক যন্ত্রাংশ প্রায় নষ্ট হয়ে যাচ্ছে বাসগুলোর।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের সূত্রে জানা যায়, প্রতিটি বাসের ক্রয়মূল্য প্রায় ৪৫ লাখ টাকা। যার ভেতর ৬টি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ক্রয় করা এবং একটি জনতা ব্যাংক বাংলাদেশ লিমিটেড থেকে উপহার পাওয়া।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে কাঁঠালতলায় ৪টি এবং সাইন্স অনুষদের সামনে ৩টি বাস অনেক দিন যাবৎ পড়ে আছে, যেগুলো কোনো রুটে ব্যবহার করা হয় না। এর ফলে একদিকে যেমন বাসগুলো দিয়ে শিক্ষক-শিক্ষার্থী কেউ উপকার পাচ্ছেননা, অপরদিকে ছোট ক্যাম্পাসের ভেতর গাড়িগুলো পড়ে থাকার কারণে ক্যাম্পাসের পরিবেশ নষ্ট হচ্ছে। 

দীর্ঘদিন থেকে এগুলো অচল অবস্থায় থাকায় যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে। পরবর্তীতে এই বাসগুলো ব্যবহারের অনুপযোগী হওয়ার আশংকা রয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের প্রশাসক অধ্যাপক আব্দুল্লাহ-আল-মাসুদ বলেন, “পরিবহন পুলে সর্বমোট ৫৬টি গাড়ি আছে, যার একটিও পুরোপুরি নষ্ট বা ফেলে দেওয়ার মতো না। মূল সমস্যা ড্রাইভার সঙ্কট। আমাদের আরও ১৪ জন ড্রাইভার প্রয়োজন। অন্তত ৫ জন ড্রাইভার এখনই না হলে পরিচালনা কঠিন হয়ে যাচ্ছে।”

তিনি আরও বলেন, “ইউজিসির কাছে চাহিদা দেওয়া আছে। নতুন করে ড্রাইভার নিয়োগ দেওয়া হলে পড়ে থাকা গাড়িগুলো মেরামত করে রুট দেওয়া হবে।”

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি