ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

র‍্যাঙ্কিং প্রকাশ, দেশসেরা রাজশাহী কলেজ

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৫, ৬ সেপ্টেম্বর ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‍্যাঙ্কিং ২০১৮’র ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে কেপিআই’র ভিত্তিতে দেশসেরা হয়েছে রাজশাহী কলেজ। 

মঙ্গলবার দুপুরে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবনের সিনেট হলে ওই ফলাফল ঘোষণা করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১টি স্নাতক পাঠদানকারী কলেজের পারফর্মেন্সের ভিত্তিতে ২০১৫-১৬-১৭ সালের কলেজ র‍্যাংকিং ফলাফল করা হয়। পরে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের কলেজ র‍্যাংকিংয়ের জন্য অনলাইনে তথ্য প্রেরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে। 

এতে সারাদেশ থেকে ২৯১টি কলেজ আবেদন করে। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়। পরে কেপিআই ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রামে ১০টি, রাজশাহীতে ১০টি, খুলনায় ১০টি, বরিশাল ৪টি, সিলেট ৬টি, রংপুরে ১০টি, ময়মনসিংহে ৮টিসহ মোট ৭৬টি কলেজ চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

র‍্যাংকিং অনুযায়ী জাতীয় পর্যায়ে ৭০.৫৪ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী। দ্বিতীয় হয়েছে সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা; ৩য় হয়েছে সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া; ৪র্থ হয়েছে আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ এবং ৫ম হয়েছে কারমাইকেল কলেজ, রংপুর।

জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা। জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে ঢাকা কমার্স কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড .মো. মশিউর রহমানের সভাপতিত্বে এই ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকতা ও গাজীপুরে কর্মরত সাংবাদিকেরা।

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি