ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

৪০তম বিসিএসে বিজ্ঞান ও প্রযুক্তিতে সর্বোচ্চ ক্যাডার হাবিপ্রবিতে

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৫, ২ নভেম্বর ২০২২

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) ৪০তম পরীক্ষার গেজেট প্রকাশিত হয়েছে পহেলা নভেম্বর। ফল বিশ্লেষণে দেখা যায় দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) থেকে প্রায় ৩২ জন শিক্ষার্থী ক্যাডার হয়েছেন। 

যা বাংলাদেশের সকল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ।

চূড়ান্ত ফলাফল অনুযায়ী অন্যান্য সব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে উত্তরবঙ্গের প্রথম ও দেশের দ্বিতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে হাবিপ্রবি সবার চেয়ে এগিয়ে। সাবেক শিক্ষার্থীদের এমন অর্জনে খুশি বিভিন্ন অনুষদে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

৪০তম বিসিএসে প্রকাশিত গেজেট থেকে জানা যায়, প্রশাসন ক্যাডার পেয়েছেন হাবিপ্রবির কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষার্থী ফাহমিদা আক্তার। পুলিশ ক্যাডার পেয়েছেন ভিটেরিনারি এ্যান্ড এনিমেল সাইন্স অনুষদের শিক্ষার্থী মো. রুহুল আমিন লাবু। 

প্রাণিসম্পদ ক্যাডার পেয়েছেন হাবিপ্রবির এগারো শিক্ষার্থী। তারা হলেন- মো. নোমান আলী, সজীব হাওলাদার, মোছা. হোসনে আরা খাতুন, ডা. মো. আব্দুল করিম, মো. নূরে-ই- আলম সিদ্দিক (নয়ন), মো. আখতারুজ্জামান লোটাস, মো. জাহেদুল ইসলাম জাহিদ, উৎপল রায়, মো. মেজবাবুল হোসেন, আরিফা পারভীন ও মো. সিরাজউদ্দিন।

মৎস্য ক্যাডার পেয়েছেন হাবিপ্রবির দুই শিক্ষার্থী। তারা হলেন কৌশিক সরকার (জিৎ)  ও মো. মোকাররম হোসেন। সমবায় ক্যাডার পেয়েছেন কৃষি প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তাঞ্জিমুন নাহিদ।  
শিক্ষা ক্যাডার পেয়েছেন বিজনেস স্টাডিজ অনুষদের শিক্ষার্থী মো. নজরুল ইসলাম শিমুল ও মো. গোলাম রাব্বানী এবং ইংরেজি বিভাগের শিক্ষার্থী মো. আনোয়ারুল ইসলাম।

কৃষি ক্যাডার পেয়েছেন হাবিপ্রবির ১৪ জন। তারা হলেন- মোছা. মোর্শেদা খাতুন, ফারিহা তিলাত নিলয়,  দিলরুবা ইয়াসমিন লাকি, ইসরাত জাহান লিমা, হুমায়রা বিনতে আলী,  শাহাজাহান আলী সরদার, মোছা.  মাসকুরা খাতুন, মো. আ. ছালাম নিরব, সাবরিনা মুস্তারি মুমু, মো. হাসানুজ্জামান,  মো. জহির রায়হান, মোছা.  সাদিয়া সুলতানা, রুহুল আমিন সরকার ও মোসাদ্দেক লাভলু।

চূড়ান্তভাবে মনোনীত হওয়া ফারিহা তিলাত নিলয় বলেন, ‘মহান আল্লাহ তায়ালার অশেষ রহমত ও কঠোর পরিশ্রমের ফল পেয়েছি। সবাই অনেক পরিশ্রম করেছে। মা-বাবার একটা বিশাল সার্পোট ছিল এই লম্বা পথ পাড়ি দিতে। সম্মানীত শিক্ষক ও সহপাঠীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।’

কৌশিক সরকার (জিৎ)  বলেন, ‘২০১৮ সালে প্রকাশিত সার্কুলারের গেজেট হল ২০২২ সালের ১ নভেম্বর। অপেক্ষা আর ধৈর্যের এই সুদীর্ঘ পথ পাড়ি দিয়েছে এমন কোনো বিসিএস ব্যাচ আছে বলে আমার জানা নেই। তবে গেজেটেড হবার খবর অসাধারণ অনুভূতি একইসঙ্গে স্বস্তিদায়ক, তৃপ্তিদায়ক এবং স্বপ্ন পূরণের পাথেয়।’

২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। 

তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। ২৭ জানুয়ারি ২০২১ বুধবার ফল প্রকাশিত হয়। এরপর ভাইবা শেষে চূড়ান্ত ফল এবং গতকাল পহেলা নভেম্বর গেজেট প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি