ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ওয়ার্ল্ড অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের ৬ বিজয়ীকে স্বীকৃতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫০, ১৯ মে ২০২৩

বাংলাদেশস্থ রুশ দূতাবাস, ঢাকার রাশিয়ান হাউসের সহায়তায়, রুশ ফেডারেশনের মর্ডোভিয়া প্রজাতন্ত্রের সারানস্ক শহরে গত ২৬ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত অনলাইনে অনুষ্ঠিত হয় প্রথম ওপেন ওয়ার্ল্ড অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড।

এতে ছয়জন বাঙালি অংশগ্রহণকারীদের কৃতিত্বের স্বীকৃতি দেওয়ার জন্য পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশস্থ রুশ রাষ্ট্রদূত ম্যাক্সিম দোব্রোখোতোভ তার দুতাবাসে বিজীয়দের মাঝে এ পুরুষ্কার তুলে দেন।

শিক্ষা মন্ত্রণালয় এবং বাংলাদেশ অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স (BDOAA) সহ অনেক জাতীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই ইভেন্টে অংশগ্রহণ করে। মান্যবর রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্তিতস্কি পুরস্কার প্রদান করেন।

ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক মিস্টার ম্যাক্সিম দোব্রোখোতোভ অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং জোর দিয়ে বলেন, যে এই ধরণের অনুষ্ঠান মস্কো এবং ঢাকা উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ এবং এর লক্ষ্য মেধাবীদের খুঁজে বের করা এবং প্রচার করা, শিক্ষার প্রয়োজনীয়তা এবং ভবিষ্যতের সুযোগগুলি দেখানো। তিনি উল্লেখ করেন যে এই ধরনের অলিম্পিয়াডের পুরস্কার বিজয়ীদের রাশিয়ান সরকারী বৃত্তি এবং অনুদান প্রোগ্রামের জন্য আবেদন করার সময় সুবিধা রয়েছে। তিনি রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলোর উন্নত ও বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা সম্বন্ধে বিস্তারিত বলেন, ঢাকায় রাশিয়ান হাউস সবসময় এ বিষয়ে সহযোগিতা করে আসছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখবে বলে জানান। 

পুরস্কারপ্রাপ্তরা হলেন, নটরডেম কলেজের ছাত্র ইমদাদুল্লাহ রাজী (ব্রোঞ্জ); আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের ছাত্র হৃতম সরকার অয়ন (রৌপ্য); চট্টগ্রাম কলেজের ছাত্র আহনাফ আনোয়ার নাফি (ব্রোঞ্জ); ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ছাত্র রাদ চৌধুরী (ব্রোঞ্জ); আনন্দ মোহন কলেজের ছাত্র মোঃ ফাইজুল কবির জিশান (ব্রোঞ্জ); এবং মোঃ ফাইয়াজ সিদ্দিকী, ডিপিএস এসটিএস স্কুল, ঢাকা (ব্রোঞ্জ) এর ছাত্র।

OWAO তে এই বছর পরিকল্পনা করা হয়েছে (সম্ভাব্য নভেম্বরে) একটি মিশ্র বিন্যাসে (সরাসরি অংশগ্রহণ ও অনলাইন উভয়ই) । আবারও অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি