ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

জাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা শুক্রবার

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০১, ১০ আগস্ট ২০২৩

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকীতে ‘বঙ্গবন্ধু স্মারক জাডস আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা- ২০২৩’ আয়োজন করতে যাচ্ছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জেইউডিএস)। আগামী ১১ ও ১২ আগস্ট দুইদিন ব্যাপী এ আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। 

বুধবার (৯ আগস্ট) বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কমনরুমে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা৷ 

আয়োজকরা জানান, ১১ আগস্ট শুরু হওয়া দুই দিনব্যাপী এই আয়োজনে থাকছে আন্তঃহল বাংলা এশিয়ান সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা, বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা ও আলোচনা সভা। আন্তঃহল প্রতিযোগিতার এই লড়াইয়ে বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হল হতে ১টি করে দল অংশগ্রহণ করবে৷ ট্যাব পদ্ধতির মাধ্যমে ১১ আগস্ট (শুক্রবার) টিএসসিতে বিতর্ক প্রতিযোগিতার প্রাথমিক পর্বের মধ্যে দিয়ে এই আয়োজনের সূচনা হবে। 

তিন রাউন্ড ট্যাবের মাধ্যমে শ্রেষ্ঠ চারটি দলকে সেমিফাইনালের জন্য এবং সেমিফাইনাল থেকে দুটি দলকে আন্তঃহল বিতর্কের শ্রেষ্ঠত্বের ফাইনালের জন্য বেছে নেয়া হবে। 

অনুষ্ঠানের দ্বিতীয় দিন শনিবার সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা’ আয়োজিত হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যেকোন বৈধ শিক্ষার্থী উক্ত আয়োজনে অংশগ্রহণ করতে পারবেন। একই দিনে বঙ্গবন্ধু বিষয়ক আলোচনা সভা এবং আন্তঃহল বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হবে। 

সমাপনী আয়োজন ও পুরষ্কার বিতরণী শেষে এই আয়োজনের পর্দা নামবে।

আয়োজনের আহ্বায়ক খন্দকার জুবায়ের জহির বলেন, আমাদের এ আয়োজনে জাহাঙ্গীরনগরের যেকোন বৈধ শিক্ষার্থী অংশ নিতে পারবে৷ বিশেষ করে শনিবারের বঙ্গবন্ধু স্মারক বিতর্কে আমরা বেশিরভাগ ছাত্রকেই যুক্ত করতে চাই। প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলছে। তবে শিক্ষার্থীরা চাইলে অন-স্পট রেজিস্ট্রেশন করতে পারবে। বঙ্গবন্ধু আমাদের সবার বুদ্ধিবৃত্তিক এই বোধটাই সবার মাঝে জাগিয়ে তুলতে চাই।

সংগঠনের সভাপতি মীর হা‌সিবুল হাসান রিশাদ‌ বলেন, ‘এ প্রতিযোগিতায় বিভিন্ন জাতীয় রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়ে বিতর্ক অনুষ্ঠিত হবে। ফাইনালে বঙ্গবন্ধুর জীবন দর্শন ভাবনা নিয়ে মোশন থাকবে। ফাইনালে যারা চ্যাম্পিয়ন ও রানার্সআপ হবে তাদের জন্য ক্রেস্টের পাশাপাশি বঙ্গবন্ধুর বই উপহার হিসেবে থাকবে৷ আশা করি, এ আয়োজনে শিক্ষার্থীরা উৎসাহের সাথে অংশগ্রহণ করবে৷’

সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম । এছাড়া আরও উপস্থিত থাকবেন প্রো-ভিসি, প্রক্টর এবং সকল হলের প্রাধ্যক্ষগণ উপস্থিত থাকবেন। 

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি