ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ইবিতে শিক্ষক লাঞ্ছনা ও ক্লাসরুম সংকটে আন্দোলনে শিক্ষার্থীরা

ইবি প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫৪, ১৩ মার্চ ২০২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উন্নয়ন অধ্যয়ন (ডিএস) বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা চলাকালে শিক্ষককে লাঞ্ছনা ও ক্লাসরুম সংকটের প্রতিবাদে আন্দোলন করছে শিক্ষার্থীরা। 

এসময় ‘আমার শিক্ষক লাঞ্ছিত কেনো? প্রশাসন জবাব চাই’, ‘ক্লাসরুম সংকট কেনো? প্রশাসন জবাব চাই’,  ‘প্রশাসনের প্রহসন, মানি না মানবো না’সহ বিভিন্ন স্লোগান এবং প্ল্যাকার্ড নিয়ে অবস্থান করতে দেখা যায় তাদের।

মঙ্গলবার (১২ মার্চ) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্পের অংশ রবীন্দ্র নজরুল কলা ভবন সম্প্রসারণ কার্যক্রম পরিদর্শনে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন সহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা। 

এসময় রবীন্দ্র নজরুল কলা ভবনের আংশিক কাজ বাকি থাকায় বিভাগের সবাইকে ১ ঘন্টার জন্য বের হয়ে যেতে বলা হয়। এসময় অবস্থানরত শিক্ষক লাঞ্ছনার অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এর প্রতিবাদে দুপুর ২টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষার্থী।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন অধ্যয়ন বিভাগটি ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে একাডেমিক কার্যক্রম শুরু করলে ৬ বছর পেরিয়ে গেলেও একটি মাত্র ক্লাসরুমে ক্লাস করে আসছিল বিভাগটি। ফলে সময়মতো ক্লাস, পরীক্ষা নিতে না পারায় সেশনজটের সম্মুখীন হয় বিভাগটি।

শিক্ষার্থী ইয়াশ রোহান বলেন ‘আমরা ৫ম ব্যাচের শিক্ষার্থীরা ইসলামীক স্টাডিজ পরীক্ষা দিচ্ছিলাম। এমন সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ভিসি স্যারসহ বেশ কয়েকজন শিক্ষক আমাদের ক্লাস রুমের দরজায় ধাক্কা দিয়ে ঢুকে পড়েন এবং আমাদের সামনেই পরীক্ষার হলে দায়িত্বরত স্যারকে লাঞ্ছিত করেন এবং এক ঘন্টার মধ্যেই রুম ছেড়ে দেওয়ার হুমকি দেন।’

উন্নয়ন অধ্যয়ন বিভাগে ২১-২২ বর্ষের শিক্ষার্থী জেসিয়া বলেন ‘আমাদের সামনে স্যারকে কেন এইভাবে অপমান করা হয়েছে? বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট জবাব চাই।’

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, আমাদের মেগা প্রকল্পের কাজ এখনও চলমান আছে। আগামী ৩ মাসের মধ্যেই আমাদের এই ভবনের কাজ পুরোপুরি শেষ হয়ে যাবে। তারপর ক্লাসরুমের কোনো সংকট থাকবে না। ক্লাসরুমের কাজ সম্পন্ন হলে তো তারাই পাবে এই কক্ষগুলো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, বুধবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ডীন, বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থী প্রতিনিধিদের নিয়ে মিটিং কল করেছি। তাদের সাথে আলোচনা সাপেক্ষে এর সমাধান করা হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি