ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড পেলেন ড. সালেহা কাদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০০, ২৭ নভেম্বর ২০১৭ | আপডেট: ০২:২২, ২৭ নভেম্বর ২০১৭

শিক্ষা ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য রাজধানীর চেরি ব্লুসম ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল ও চেয়ারম্যান ড. সালেহা কাদের ‘ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। ভারতের মুম্বাইয়ে তাজ হোটেলে দু’দিনব্যাপী ষষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসের প্রথম দিন বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এই পদক প্রদান করা হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাজ হোটেলে ষষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসের উদ্বোধন করেন। প্রদীপ জ্বালিয়ে দু’দিনব্যাপী এই কংগ্রেসের সূচনা করা হয়।

ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস এ বছরের মে মাসে ড. সালেহা কাদেরকে এবারের পদকের জন্য মনোনীত করা হয়। শিক্ষা ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তাঁকে পুরুস্কার প্রদান করা হয়। পুরুস্কার প্রাপ্তির এ তালিকায় বাংলাদেশের রয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও নারী উন্নয়ন শক্তির নির্বাহী পরিচালক ড. আফরোজা পারভীন রয়েছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে অন্তর্দিশা’র সভাপতি প্রফেসর ইন্দিরা পারিখ, ওয়ার্ল্ড সিএসআর কংগ্রেসের প্রতিষ্ঠাতা ড. আর এল ভাটিয়া এবং কিওমানিভান ফিমাহাসে অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অন্যদের জীবনের জন্য ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ এবং সামাজিক পরিবর্তনে ইতিবাচক অবদানের স্বীকৃতি হিসেবে শিক্ষামন্ত্রী এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়। দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে তার বিভিন্ন অর্জনও মূল্যায়ন করা হয়।

এ সময় শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, ‘বাংলাদেশে নারী শিক্ষার অগ্রগতি ইতিবাচক সামাজিক পরিবর্তনে ভূমিকা রাখছে।’ বিভিন্ন দেশের শিক্ষামন্ত্রী ও শিক্ষাবিদরা এ সময় উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস অ্যাওয়ার্ড গ্রহণের জন্য বুধবার (২২ নভেম্বর) মুম্বাইয়ে যান।

ড. সালেহা কাদের শিক্ষা ক্ষেত্রকে ডিজিটালাইজড করতে বিশেষ ভূমিকা রাখছেন। এ বিষয়ে আইসিটি ইন ক্লাস রুম বিষয়ে প্রেজেন্টটেশন করে বিভিন্ন স্কুলের প্রিন্সিপাল ও আই টি শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছেন। এছাড়া তিনি সামাজিক সচেতনতামূলক কাজ করে যাচ্ছেন। সেই সাথে নারী শিক্ষার অগ্রগতি, নারীর স্তন ক্যান্সার প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টি, সমাজের অনগ্রসর শিশুদের জন্য শিক্ষাবৃত্তিসহ অসংখ্য শিক্ষা, সামাজিক-মানবিক কাজ করে যাচ্ছেন।

এর আগে ড. সালেহা কাদের শিক্ষা বিস্তারে বিশেষ অবদানের জন্য তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক থেকে সামিট স্যালুট নেশান অ্যাওয়ার্ড- ২০১৬, অগ্রগামি ফাউন্ডেশন অ্যাওয়ার্ড, মাদার তেরেসা অ্যাওয়ার্ড, হোসেন শহীদ সহরারদি অ্যাওয়ার্ড, জাতীয় নদী সংরক্ষণ কনভেশন অ্যাওয়ার্ড-২০১৬ লাভ করেন।

২০১৭ সালে শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত কনফারেন্স অফ পার্টনার স্কুল গ্লোবাল নেটওয়ার্ক অংশগ্রহণ করেন তিনি।

 

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি