ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

পর্যটনে প্রশিক্ষণ নিয়ে মালয়েশিয়ায় উচ্চশিক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ১৯ ডিসেম্বর ২০১৭

ফ্রান্সের হোটেল স্কুল অ্যান্ড ভ্যাটেল মালয়েশিয়ার সঙ্গে ক্রেডিট ট্রান্সফার ও স্কলারশিপ চুক্তি করেছে বাংলাদেশের প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট (আইটিএইচএম)।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ চুক্তি সই হয়। চুক্তিপত্রে আইটিএইচএমের চেয়ারম্যান ও সিইও আবু হেনা মোস্তফা কামাল এবং ভ্যাটেল মালয়েশিয়ার পরিচালক আডিফেয়ার ওয়ান এবং রবার্ট হোস্ট সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, আইটিএইচএমে দুই বছর ডিপ্লোমা কোর্স করার পর শিক্ষার্থীরা ভ্যাটেল মালয়েশিয়াতে স্কলারশিপ পাবেন। অনলাইনে আবেদন করে কোনো শিক্ষার্থীর ভর্তির বিষয়টি নিশ্চিত হলে, ভ্যাটেল তাদের আওতায় থাকা হোটেলগুলোতে যোগাযোগ করবে এবং শিক্ষার্থীর পার্ট টাইম চাকরি নিশ্চিত করবে। শিক্ষার্থী যেদিন মালয়েশিয়াতে যাবেন সেদিন থেকেই ফাইভ স্টার অথবা ফোর স্টার হোটেলে চাকরিতে যোগদান করতে পারবেন।

মালয়েশিয়াতের যাওয়ার পর শিক্ষার্থী ৬ মাসের জন্য বেলজিয়াম, রাশিয়া অথবা তুরস্কে যাওয়ার সুযোগ পাবেন। এই ৬ মাসে শিক্ষার্থী ৭ থেকে ৮ হাজার ইউরো আয় করতে পারবেন। এ ছাড়া মালয়েশিয়াতে ইন্টার্নশিপের সময় শিক্ষার্থীকে প্রতিমাসে ১ হাজার ২০০ রিঙ্গিত করে দেয়া হবে। এতে দুই বছরে একজন শিক্ষার্থী আয় করতে পারবেন ১২ লাখ টাকার মতো।

স্কলারশিপ নিয়ে মালয়েশিয়াতে যেতে খরচ পড়বে ৭ লাখ ২০ হাজার টাকা। এর মধ্যে প্রথম বছরে দিতে হবে ৩ লাখ ৮০ হাজার টাকা এবং দ্বিতীয় বছরে দিতে হবে ৩ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে প্রথমে ৩ লাখ ৮০ হাজার টাকা দিয়ে মালয়েশিয়াতে গেলে শিক্ষার্থীর টিউশন ফিসসহ অন্যান্য খরচ উঠে আসবে।

এছাড়া বাংলাদেশে ফিরে এসে ফাইভ স্টার অথবা ফোর স্টার হোটেলে চাকরি করার সুযোগ থাকবে বলে জানান আইটিএইচএমের চেয়ারম্যান ও সিইও আবু হেনা মোস্তফা কামাল।

ভ্যাটেল মালয়েশিয়ার মার্কেটেং ম্যানেজার রিয়ানা বলেন, শিক্ষার্থীরা যেদিন মালয়েশিয়াতে যাবে, আমরা তাকে সেই দিন থেকেই ইন্টার্নশিপের সুযোগ করে দেবো। তাকে যাতায়াতের খরচও দেওয়া হবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি