ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

দেশের গ্রন্থাগার উন্নয়নে কাজ করছে ব্রিটিশ কাউন্সিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৪, ২৫ জানুয়ারি ২০১৮

বাংলাদেশের গ্রন্থাগার খাতের উন্নয়নের জন্য কাজ করছে ঢাকার ব্রিটিশ কাউন্সিল। সংস্কৃতি মন্ত্রণালয় এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের সহায়তায় “লাইব্রেরিজ আনলিমিটেড: ট্রান্সফর্ম লাইব্রেরিজ, ট্রান্সফর্ম লাইভস” শীর্ষক এই প্রকল্প বাস্তবায়নে কাজ করছে সংস্থাটি।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের ফুলার রোড কার্যালয়ে চলছে দুই দিনব্যাপী পলিসি ডায়ালগ।

এ প্রকল্পে পলিসি পার্টনার হিসেবে রয়েছে ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইআইডি)। ‘বাংলাদেশের লাইব্রেরি ল্যান্ডস্কেপ অ্যাসেসমেন্ট’ শীর্ষক দেশভিত্তিক জরিপের ওপর ভিত্তি করে লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্প বাংলাদেশে তথ্য ও জ্ঞানের ক্ষেত্রে সবার সুযোগের মানোন্নয়ন ঘটাতে কাজ করছে।

এ প্রকল্পের পলিসি ও অ্যাডভোকেসি পরামর্শক হিসেবে ব্রিটিশ কাউন্সিল এর পলিসি পার্টনার আইআইডি’কে সাথে নিয়ে বাংলাদেশজুড়ে একবিংশ শতাব্দীর গ্রন্থাগারের ক্ষেত্রে একই অভীলক্ষ্য উন্নয়নে প্রাসঙ্গিক বিভিন্ন মন্ত্রণালয়কে সহায়তা প্রদান করবে। পাশাপাশি, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের প্রতিশ্রুতি পূরণে এবং কমিউনিটিগুলোর তথ্য, জ্ঞান এবং উন্নয়নের দক্ষতায় সহায়তা করবে ব্রিটিশ কাউন্সিল।

একবিংশ শতাব্দীর গ্রন্থাগারের ক্ষেত্রে একই অভীলক্ষ্য নির্মাণে এ পলিসি ডায়ালগের উদ্দেশ্য শীর্ষস্থানীয় নীতি নির্ধারক ও চিন্তাবিদদের একসাথে নিয়ে এসে গণগ্রন্থাগারের সেবাসমূহকে এবং গণগ্রন্থাগারগুলোকে বর্তমান সময়ের তথ্য ও জ্ঞানের চাহিদাপূরণে প্রস্তুত করে তুলতে রূপান্তরের প্রয়োজনীয়তার বিষয়ে প্রাধান্য দিয়ে এ সংলাপের আয়োজন করা। 

বাংলাদেশ সরকারের জন্য একটি অভীলক্ষ্যের নথির উন্নয়নে নানা অংশীদারদের সাথে ধারাবাহিক পরামর্শের চূড়ান্ত পর্ব ছিল এ সংলাপ। বাংলাদেশে আরও আধুনিক গণগ্রন্থাগার পরিবেশের জন্য সংলাপের মধ্যে ছিল প্রস্তাবিত নানা সেবা এবং সুপারিশকৃত নীতিমালার অন্তর্ভূক্তি। 

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি