ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

কোটা আন্দোলনকারীদের মুক্তির দাবিতে ঢাবিতে ক্লাস বর্জনের ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৭, ৫ জুলাই ২০১৮

কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ ও গ্রেফতার ছাত্রদের মুক্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন ছাত্রীরা। আজ বৃহস্পতিবার দুপুরে এক বিক্ষোভ মিছিল শেষে দুপুরে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সামনে এক সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের মাস্টার্সের ছাত্রী শেখ মৌসুমী বলেন, কোটা আন্দোলনের প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক রাশেদ রিমান্ডে, নূর হাসপাতালে, ফারুক কারাগারে। তাদের এই অবস্থায় রেখে আমরা ক্লাসে অংশ নিতে পারি না। তাদের মুক্তি না দেওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরবো না।

এসময় তিনি অভিযোগ করে বলেন, আজকের বিক্ষোভ শেষে আমরা যখন গ্রন্থাগারের সামনে আসি, তখন অনেক ছেলে আমাদের কটুক্তি করেছে। আমরা ক্যাম্পাসে নিরাপদ থাকতে চাই। কোনো ধরনের হামলা চাই না। আমরা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রক্টরের কাছে নিরাপত্তা দেওয়ার আহ্বান জানাই।

এর আগে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া ও শামসুন্নাহার হলের ছাত্রীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে শামসুন্নাহার হলের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা, ভিসি চত্বর হয়ে টিএসসিতে এসে শেষ হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও বক্তৃতা দেন শহীদ মিনারে হামলায় আহত ছাত্রী মরিয়ম।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর ঘোষণার আড়াই মাস পরও কোটার প্রজ্ঞাপন জারি না হওয়ায় গত শনিবার নতুন কর্মসূচি ঘোষণার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনের ডাক দেয় কোটা আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা জড়ো হলে তাদের ওপর নৃশংস হামলা চালানো হয়। পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল হক নূরসহ বেশ কয়েকজনকে বেধরক মারধর করা হয়। এর প্রতিবাদের গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে শিক্ষাবিদদের লাঞ্চিত করে আইনশৃংখলা বাহিনী।

/ এআর /

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি