ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

কোটা আন্দোলনকে উস্কানি দেওয়া হচ্ছে: ঢাবি ভিসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ৮ জুলাই ২০১৮

কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে অশুভ শক্তির আলামত দেখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য (ভিসি) অধ্যাপক ড. আখতারুজ্জামান। তিনি বলেছেন, কোটা সংস্কার আন্দোলনে উস্কানি দেওয়া হচ্ছে। লন্ডন থেকে ক্যাম্পাসে এ উস্কানি দেওয়া হচ্ছে।

আজ রোববার চলমান কোটা আন্দোলনে হামলা ও গ্রেফতারের বিষয়ে প্রশাসনের ভূমিকার বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, আমরা বুঝতে পারছি এখানে (কোটা সংস্কার আন্দোলনে) অশুভ শক্তির আলামত রয়েছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে যেসব অনাকাংখিত ঘটনা ঘটেছে, তা খতিয়ে দেখার জন্য উপাচার্য ( প্রশাসন) কে আহবায়ক করে একটি শক্তিশালী কমিটি আমরা করেছি। কোনো অঘটন আরেকটি অঘটনের জন্ম যে না দেয় সেদিকে দৃষ্টি রেখে এই কমিটি দ্রুতই একটি প্রতিবেদন তৈরি করবেন। সেই আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

উপাচার্য আরো বলেন, কতগুলো অপরাধ আছে ফৌজদারী অপরাধ। যথাযথ কর্তৃপক্ষ সেগুলো দেখবেন। কোনো অবস্থায়-ই যেন কোন ঘটনা একটি অনভিপ্রেত ঘটনা জন্ম না দেয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। গত ৮ এপ্রিল শাহবাগে আন্দোলনকারীদের ওপর পুলিশ লাঠিপেটা করলে এবং কাঁদানে গ্যাসের শেল ছুড়ে মারলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরদিন এ আন্দোলন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে ১১ এপ্রিল সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোটাই থাকবে না।

প্রধানমন্ত্রীর ঘোষণার আড়াই মাস পরও কোটার প্রজ্ঞাপন জারি না হওয়ায় গত শনিবার নতুন কর্মসূচি ঘোষণার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনের ডাক দেয় কোটা আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা জড়ো হলে তাদের ওপর নৃশংস হামলা চালানো হয়। পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল হক নূরসহ বেশ কয়েকজনকে বেধরক মারধর করা হয়। এর প্রতিবাদের গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে শিক্ষাবিদদের লাঞ্চিত করে আইনশৃংখলা বাহিনী।

আআ / এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি