ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

মানবতার মুক্তির জন্য কাজ করেছেন নজরুল: ইবি উপাচার্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৩, ৮ নভেম্বর ২০১৮

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) বলেছেন, নজরুল মানুষের কবি, মানবতার মুক্তির জন্য তিনি কাজ করে গেছেন। তিনি একদিকে গজল, হামদ-নাথ, অন্যদিকে কীর্তন-ভজন লিখেছেন। এমন সম্মিলিত সত্ত্বার কবি বাংলা সাহিত্যে দ্বিতীয়টি নেই।

কবি নজরুল ইন্সটিটিউটের উদ্যোগে এবং কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় আজ (৮ নভেম্বর) কুষ্টিয়ার দিশা টাওয়ার মিলনায়তনে জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

উপাচার্য আরো বলেন, আজকের এই ঝঞ্ঝাবিক্ষুব্ধ পৃথিবীতে যেখানে সাম্প্রদায়িকতা ও মৌলবাদের নামে নানা রকমের দানবীয় গোষ্ঠী বিশ্বশান্তিকে নস্যাতের চক্রান্তে লিপ্ত তাদের বিরুদ্ধে একমাত্র সাংস্কৃতিক হাতিয়ার হলো অনুবাদ, যার মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ-জাতি- ধর্মাবলম্বী মানুষদের মধ্যে মেলবন্ধন রচনা করা সম্ভব। সেল বা কমিটি গঠন করে বিপুল অর্থ বরাদ্দ করে শ্রেষ্ঠ অনুবাদকদের দিয়ে নজরুলের সমস্ত সাহিত্যকর্ম ও গানগুলো সংগ্রহ করে যদি আমরা ইংরেজির মাধ্যমে বিশ্বের সব মানুষের সামনে তুলে ধরতে পারি, তাহলে একদিকে নজরুল-ঐতিহ্যের বিস্তার হবে, অন্যদিকে একটি অসাম্প্রদায়িক পৃথিবী বিনির্মাণে মানুষে-মানুষে সেতুবন্ধন রচনা করা যাবে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো: আসলাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব বেগম আক্তারী মমতাজ, কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. রওশন আরা বেগম ও কুষ্টিয়ার পুলিশ সুপার এস. এম. তানভীর আরাফাত। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মো: আব্দুর রাজ্জাক ভুঞা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি