ঢাকা, শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১, || বৈশাখ ৯ ১৪২৮

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে স্থান পাওয়ায় খুবিতে আনন্দ শোভাযাত্রা

প্রকাশিত : ২৩:১৯, ৩ জুলাই ২০১৯

দেশে বিজ্ঞান গবেষণার নেতৃত্বে থাকা ১৫ প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে স্পেনের সিমাগো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস।এতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে `উদ্ভাবনে` ১ম, গবেষণায় ২য় এবং সামাজিক প্রভাব ক্যাটাগরিতে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়।

এ অর্জন উপলক্ষে বুধবার সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।
শোভাযাত্রা শেষে সকলকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েকউজ্জামানের বলেন, ‘খুলনা বিশ্ববিদ্যালয় সারাবিশ্বের মধ্যে ৭২১ তম অবস্থানে থেকে সেরা এক হাজার গবেষণা প্রতিষ্ঠানের তালিকায় জায়গা করে নিয়েছে । এটি একই সাথে আনন্দের এবং আমাদের শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষণও বটে।’

২০১৯-২০ বাজেটে গবেষণা খাতে বরাদ্দ ১ কোটি ৬০ লাখ টাকা, যা বিগত বছরগুলোর তুলনায় সর্বাধিক এবং আগামীতে সারাবিশ্বের সেরা ৫০০ প্রতিষ্ঠানের মধ্যে জায়গা করে নেবে খুলনা বিশ্ববিদ্যালয় বলে উল্লেখ করেন উপাচার্য। এ সময় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. ফিরোজ আহমদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস এবং কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. সারওয়ার জাহান।

উল্লেখ্য, আন্তর্জাতিক পর্যায়ে প্রথম এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুলনা বিশ্ববিদল্যায়ের সামগ্রিক অবস্থান ৭২১। এর মধ্যে সামাজিক প্রভাব ক্যাটাগরিতে অবস্থান প্রথম এক হাজারের মধ্যে ২৪২, গবেষণা ৪৩২ এবং উদ্ভাবনীতে ৪৪৯ তম স্থানে।
এমএস/কেআই

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি