ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জাবিতে প্রকৃতি রক্ষার দাবিতে মশাল মিছিল 

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ২৩:৪৪, ২৭ আগস্ট ২০১৯ | আপডেট: ২৩:৫৪, ২৭ আগস্ট ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অপরিকল্পিতভাবে উন্নয়ন ও প্রকৃতি ধ্বংসের বিরুদ্ধে তিন দফা দাবিতে মশাল মিছিল করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার রাত ৮ টায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে একটি মশাল মিছিল বের হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের টারজান পয়েন্ট ও উপাচার্যের বাস ভবন হয়ে পরিবহন চত্তরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে আগামী ১লা সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের তিনদফা দাবি মেনে নেওয়ার জন্য জোর দাবি জানায় বক্তারা। দাবি মেনে না নিলে ৩রা সেপ্টেম্বর প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দেন আন্দোলনকারীরা।

প্রায় ৪ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণে এই বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা নিজেদের দাবি আদায়ের জন্য প্রাণ-প্রকৃতি রক্ষা ও প্রশাসন বিরোধী বিভিন্ন  স্লোগান দেন। ‘হল চাই হল হবে প্রকৃতিও রক্ষা পাবে’, ‘একসাথে চার হল, ঘুম হবে কেমনে বল’, ‘ছি ছি প্রশাসন, টাকার জন্য মরণপণ’।

সংক্ষিপ্ত সমাবেশে বাংলা বিভাগের অধ্যাপক শামিমা সুলতানা বলেন, আমরা মশাল হাতে নিয়েছি। এই মশাল যেমন সবকিছু জ্বালিয়ে পুড়িয়ে দেয় ঠিক তেমনি আলোকিতও করে। আমরা চাই আমাদের এই মশাল মিছিল জাহাঙ্গীরনগরকে আলোকিত করবে। আপনি যে লুটপাট শুরু করেছেন সেটা জাহাঙ্গীরনগরে চলতে দেওয়া হবে না। আমরা এই লুটপাটকে যেকোন মূল্যে বন্ধ করবো। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন থেকে কোনভাবেই সরে আসবো না।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য রাকিবুল রনি বলেন, আমাদের তিনটা দাবি বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলেছি কিন্তু তারা কোনভাবে কর্ণপাত করছে না। ছাত্রলীগ কর্তৃক টেন্ডারের সিডিউল ছিনতাইয়ের বিষয়টি আমলে নেয়নি প্রশাসন। আবার দেখলাম দেশের সাধারণ জনগণের টাকা ছাত্রলীগের মধ্যে ভাগ করে দেওয়ার মাধ্যমে আন্দোলন দমানোর প্ল্যান করছেন। উপাচার্য ইউসিজিকে বলেছেন আমরা উন্নয়ন বিরোধী৷ কিন্তু আমরা উন্নয়ন বিরোধী না। আমরা চাই পরিকল্পিতভাবে উন্নয়ন হোক৷ সকল ধরনের অস্বচ্ছতা ও দুর্নীতি বন্ধ করতে হবে ৷

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি মো. আশিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা কখনো অন্যায়, দুর্নীতি ও অপরিকল্পনাকে সহ্য করেনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কখনো স্বেচ্ছাচারিতা সহ্য করেনি। আমাদের যৌক্তিক দাবি মেনে নিন। নয়তো আপনাদের জন্য ভবিষ্যতে ভয়ংকর কিছু অপেক্ষা করছে বলে হুশিয়ারি দেন তিনি।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, আমরা গাছ কাটার বিরুদ্ধে আন্দোলন করছি না। আমাদের আন্দোলন অপরিকল্পিত মহাপরিকল্পনার বিরুদ্ধে। আমাদের আন্দোলন লুটপাটের বিরুদ্ধে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কখনই রাষ্ট্রের জনগনের কষ্টের টাকা লুটপাট করতে দিবে না। 

সংক্ষিপ্ত সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মাহাথির মোহাম্মদ, সম্পাদক সুদীপ্ত দে, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহবায়ক শাকিলুজ্জামান সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শোভন রহমানসহ প্রমুখ বক্তব্য রাখেন। 

মশাল মিছিলে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন, প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিন, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এনএম
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি