ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জাবির প্রকল্পের দুর্নীতির বিচার বিভাগীয় তদন্ত দাবি

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ২২:৪৭, ২৮ আগস্ট ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছে আওয়ামী, বিএনপি ও বামপন্থী শিক্ষকদের জোট ‘সম্মিলিত শিক্ষক সমাজ’। 

বুধবার দুপুর ১টায় ‘অপরিকল্পিত উন্নয়ন, সীমাহীন দুর্নীতি ও লুটপাট’ এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পেশ করেন শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির সদস্য ও দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান। 

লিখিত বক্তব্যে তিনি বলেন, পত্রিকায় উন্নয়ন বরাদ্দের টাকা থেকে ছাত্রলীগকে ২কোটি টাকা দেওয়ার খবর প্রকাশিত হয়েছে। দুইজন সাংবাদিক প্রশ্ন করতে গেলে তারাও লাঞ্ছিত হন উপাচার্যের অফিসে। তাদের ছবি তুলে রাখাসহ যেভাবে অসম্মানজনক আচরণ করা হয়েছে শিক্ষক সমাজ তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। এমন লুটপাট ও দুর্নীতির বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিত করা হোক।’ কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের সকল পক্ষকে আস্থায় আনায় উচিত বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, প্রশাসনের অগণতান্ত্রিক মনোভাবের কারণে সিন্ডিকেট, ডিন ও অর্থকমিটিরসহ বিভিন্ন পর্ষদের মেয়াদোত্তীর্ণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। তাই অনতিবিলম্বে অনির্বাচিত পর্ষদের নির্বাচনও দাবি করা হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা বলেন, প্রকল্পে টাকা দুর্নীতিতে উপাচার্য ও তার পরিবারের যুক্ততার খবর পত্রিকায় এসেছে। অভিযোগ সত্য হলে উপাচার্য তার পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন। তারা যদি মনে করে এই অভিযোগ মিথ্যা তবে তাদের প্রমাণ করা উচিত এই অভিযোগ মিথ্যা। কিন্তু তারা সেটাও করছে না। 

সংবাদ সম্মেলনে সম্মিলিত শিক্ষক সমাজের আহবায়ক অধ্যাপক আবদুল জাব্বার হাওলাদার, সদস্য সচিব অধ্যাপক মো. জামাল উদ্দীন, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক অধ্যাপক খবির উদ্দীন, শিক্ষক সমিতির সদস্য অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মাহমুদুল হাসান, অধ্যাপক তারেক রেজা, সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, সহকারী অধ্যাপক বিবি হাফছা প্রমুখ উপস্থিত ছিলেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি