ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ইউজিসির অভিন্ন নীতিমালা ঢাবি সাদা দলের প্রত্যাখান 

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২১:৪৭, ৬ সেপ্টেম্বর ২০১৯

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গৃহীত দেশের সকল পাবলিক বিশ্বিবদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নতি বিষয়ক অভিন্ন নীতিমালা প্রত্যাখান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের শিক্ষকবৃন্দ। 

শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহবায়ক অধ্যাপক ড.এবিএম ওবায়দুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ, পদোন্নয়ন/পদোন্নতি বিধিমালা ২০১৯ নামে ইউজিসি কতৃর্ক প্রস্তাবিত নীতিমালা পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের স্বার্থ পরিপন্থি এবং ১৯৭৩ এর আদেশের সাথে সাংঘর্ষিক বিধায় আমরা এ নীতিমালা প্রত্যাখান করছি।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রস্তাবিত বিধিমালায় পরিস্কারভাবে উল্লেখ করা হয়েছে ‘অন্য কোন বিধিমালা, আদেশ, নির্দেশ, পরিপত্র ইত্যাদিতে যাহা কিছু থাকুক না কেন, এই বিধিমালার বিধানসমূহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রাধান্য পাইবে।’ এর অর্থ হচ্ছে এ বিধিমালা ‘১৯৭৩ এর আদেশ’র চেয়েও প্রাধান্য পাবে। উপরন্তু এই বিধিমালায় কি কি থাকছে বা না থাকছে সে ব্যাপারেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্ধকারে রাখা হয়েছে। এটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির শেষ ধাপ এবং প্রান্তিক সুযোগ সুবিধার বিষয়ে একই বেতন স্কেলের অন্যান্যদের সাথে বর্তমানে বিশাল বৈষম্য বিদ্যমান। এ ব্যাপারেও প্রস্তাবিত বিধিমালায় কিছুই উল্লেখ করা হয়নি বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।
অভিন্ন নীতিমালা প্রত্যাখান করে নীতিমালা নিয়ে কোন প্রজ্ঞাপন জারি না করার দাবি জানানো হয়। একই সাথে প্রতিবেশী দেশসমূহের সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের দাবি জানানো হয় বিজ্ঞপ্তিতে। 
এমএস/কেআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি