ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বশেমুরবিপ্রবিতে ভর্তি পরীক্ষা শুরু 

গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৩:২৯, ১ নভেম্বর ২০১৯

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ‘এফ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। 

শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ১১ হাজার ৩৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। 

একই দিন বেলা ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও শেখ হাসিনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ‘জি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দুই কেন্দ্রে ১২ হাজার ৬৪৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। 

এ বছর ভর্তি পরীক্ষায় মোট এক লাখ ৩১ হাজার ১১২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ৯টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ২ হাজার ৭৪৫ জন (কোটাবাদে) শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য প্রায় ৪৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ গোপালগঞ্জ শহরের ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিষ্ঠানসমূহ হলো- বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শেখ হাসিনা সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ, স্বর্ণকলি উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজ, গোপালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বঙ্গবন্ধু কলেজ, শেখ ফজিলাতুন্নেসা সরকারি মহিলা কলেজ, হাজী লাল মিয়া সিটি কলেজ, গোপালগঞ্জ মহিলা ফাজিল মাদ্রাসা, গোপালগঞ্জ এস কে আলিয়া মাদ্রাসা, যুগশিখা হাই স্কুল, বীণাপাণি সরকারি উচ্চ বিদ্যালয়, এস এম মডেল সরকারি উচ্চ বিদ্যালয় এবং ওহাব আদর্শ উচ্চ বিদ্যালয়ে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামীকাল শনিবার সকাল ১০টায় ‘ডি’ ও বিকাল ৩টায় ‘ই’ ইউনিট, ৮ নভেম্বর সকাল ১০টায় ‘সি’ ও বিকাল ৩টায় ‘এইচ’ ইউনিট এবং ৯ নভেম্বর সকাল ১০টায় ‘আই’ ও দুপুর ১টায় ‘বি’এবং বিকাল ৩টায় ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এছাড়া ভর্তি পরীক্ষা ও আসন বিন্যাস সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bsmrstu.edu.bd -এ জানা যাবে।

ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. মোঃ শাহজাহান বলেন, শুক্রবার সকালে ‘এফ’ ইউনিটের পরীক্ষা শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা নেওয়া হয়েছে। বিকালে ‘জি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

তিনি আরও বলেন, পরীক্ষার হলে যাতে কোনও শিক্ষার্থী ডিভাইস নিয়ে ঢুকতে না পারে তার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দূর-দূরান্ত থেকে আগত শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আবাসন ও খাবারের ব্যবস্থা করার জন্য তিনি গোপালগঞ্জবাসীকে ধন্যবাদ জানান।  

আই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি