ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১, || ফাল্গুন ২০ ১৪২৭

বেরোবি ছাত্রফ্রন্টের নবীন উৎসব

বেরোবি প্রতিনিধি

প্রকাশিত : ২১:০২, ১৪ মার্চ ২০২০

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নবীন বরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায়  বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের গ্যালারী রুমে এ উৎসব অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানের শুরুতেই নবীন শিক্ষার্থীদের পরিচিতি পর্ব ও ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। এরপর আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন বলেন, নবীন শিক্ষার্থীদের সবচেয়ে গুরুপূর্ণ বিষয় হলো তারা কতটুকু জ্ঞান ধারণ করতে পারবে, এই ধারণ করার ক্ষমতা বাড়ানো যায় আবার কমানো যায়। এই ক্ষমতা বাড়ানোর জন্য কাজ করে শিক্ষক, আর কমানোর জন্য কাজ করে আমাদের সমাজ। কেউ বলে শিক্ষার উদ্দেশ্য শেখানো। কিন্তু তা নয়, শিক্ষার উদ্দেশ্য হচ্ছে জাগানো। কেউ যদি একবার জেগে উঠতে পারে তাহলে সে নিজেই শিখবে। প্রাইমারি স্কুলের উদ্দেশ্য শুধু আবর্তনটা শিখানো হয়, আর হাইস্কুলের উদ্দেশ্য পঠিত জ্ঞান বিতরণ করা হয়, আর বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য জ্ঞান তৈরি করা হয় এবং তা যাচাই ও বিতরণ করা হয়। কিন্তু এখন তা না হয়ে ‘হাইস্কুল হয়েছে ছোট বিদ্যালয়, কলেজ হয়েছে মহা বিদ্যালয়, আর বিশ্ববিদ্যালয় হয়েছে বড় বিদ্যালয়। বিশ্ববিদ্যালয় গুলোর উদ্দেশ্য ছিলো গবেষণা কিন্তু এখন তা সঠিকভাবে হচ্ছে না। এরপর তিনি সমাজের ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে শিক্ষার্থীদের তা সমাধান করার চেষ্টা করতে এগিয়ে আসার আহ্বান জানান। 

এছাড়াও আরো বক্তব্য রাখেন, বেরোবি ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আলী রায়হান সরকার,বাসদ রংপুর জেলা আহ্বায়ক আব্দুল কুদ্দুস, ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয়। বক্তারা নবীন শিক্ষার্থীদের দিক নির্দেশনা মূলক বক্তব্য দেয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছাত্রফ্রন্ট বেরোবি শাখার সভাপতি রিনা মুরমু ও অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিদায়ী সভাপতি যুগেশ ত্রিপুরা।

কেআই/আরকে


 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি