ঢাকা, রবিবার   ২৫ সেপ্টেম্বর ২০২২

চিত্রগ্রহণের পাশাপাশি সিনেমা পরিচালনায় আগ্রহী রনি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ৩ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৯:০৬, ৩ জানুয়ারি ২০২২

সাহিল রনি একজন চিত্রগ্রাহক এবং পরিচালক। যশোর শহরে তাঁর বেড়ে ওঠা। ছবি আকা ও ছবি তোলা ছিল তার একমাত্র নেশা। সেই নেশা যে কখন পেশায় পরিনত হয়ে গেছে তা তিনি নিজেই বুঝে উঠতে পারেননি। ডিএসএলআর, ড্রোন, স্টেডিক্যামসহ অনেক নতুন টেকনোলজি বাংলাদেশে প্রথম ব্যবহার শুরু হয়েছে তার হাত ধরেই। সিনেমাটোগ্রাফার সাহিল রনি পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য সৌল’ (মানুষ)। 

এ চলচ্চিত্রটি এরইমধ্যে জায়গা করে নিয়েছে ‘কান ফিল্ম ফেস্টিভ্যাল-এ। উৎসবের ‘বেস্ট সিনেমাটোগ্রাফি’ ক্যাটাগরিতে মনোয়ন পেয়েছে সিনেমাটি। সাহিল রনি বলেন,  ১৯৯৮ সালের কথা। বাংলাদেশের অন্যতম চলচ্চিত্রকার সাইফুল ইসলাম মান্নু মামার হাত ধরে মিডিয়াতে পথচলা শুরু আমার । এরপর অনেক কাজ করা হয়েছে। এরমধ্যে আশিষ খন্দকারের "তার কোনো নাম নেই", ইয়াসির আরাফাত জুয়েলের "মুখোশ মানুশ" চলচ্চিত্রে সিনেমাটোগ্রাফির জন্য সর্বাধিক সাড়া পেয়েছি। ২০১৪ সালের শেষের দিক থেকে ২০২০ পর্যন্ত ডিরেক্টর অব ফটোগ্রাফি (ডিওপি) হিসেবে চাকুরী করি দীপ্ত টিভিতে। ইমেজ দিয়ে গল্প বলতে আমার খুব ভাল লাগে এই কাজ টাই করে যেতে চাই। আর মানুষ ফিল্মের সফলতা আমার কনফিডেন্স বাড়িয়ে দিয়েছে তাই মাঝে মধ্যে চিত্রগ্রহণের পাশাপাশি ফিল্ম বানাইতে চাই।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে নির্মিত 'চিরঞ্জীব মুজিব' নামের একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের শ্যুটিং শেষ করেছেন তিনি। নজরুল ইসলাম পরিচালিত এ ছবিটি সম্প্রতি মুক্তি পেয়েছে। এছাড়াও রাশিদ পলাশের পরিচালনায় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'প্রীতিলতা", শহিদ রায়হানের 'মনোলোক', ইফতেখার চৌধুরীর ওয়েব সিরিজ 'ড্রাইভার' এর কাজ করছেন তিনি। এখন ফজলুল কবীর তুহিনের পরিচালনায় 'গাঙকুমারী' চলচ্চিত্রের শ্যুটিং করছেন সুনামগঞ্জের হাওড় অঞ্চলে। 

এই বছরের সরকারি অনুদানে নির্মিত হচ্ছে। এদিকে, "মানুষ" তাঁর পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এই ফিল্মের প্রযোজক ইসতিয়াক মাহমুদ। এই ফিল্মের একটি অন্যতম চরিত্রে অভিনয় করেছেন সদ্য প্রয়াত সেলিম আহমেদ। গত বছর ভারতে আয়োজিত স্প্রাউডিং সিড ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে "মানুষ" ফিল্মটি সেরা চলচ্চিত্রের পুরস্কার অর্জন করেছে। এছাড়াও বান্দরবানে অনুষ্ঠিত গ্লোবাল ইয়ুথ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে প্রদর্শিত হয়েছে 'মানুষ'। গত মাসে ভারতের অন্য একটা ফিল্ম ফেস্টিভ্যাল সিলভার স্ক্রিনে বেস্ট সিনেমাটোগ্রাফি'র পুরস্কার পায় মানুষ ।

এছাড়াও অসংখ্য টিভি নাটক, মিউজিক ভিডিও এবং বিজ্ঞাপনে তিনি চিত্রগ্রাহক হিসেবে বিভিন্ন পরিচালকের সাথে কাজ করেছেন। তাদের মধ্যে অন্যতম নির্মাতারা হলেন সাজ্জাদ সুমন, আবু রায়হান জুয়েল, দীপংকর দীপন, গোলাম সোহরাব দোদুল, শুভব্রত সরকার, অজয় সরকার, মেহেদি হাসান সোমেন, রাজু খান অন্যতম। এছাড়াও কাজ করেছেন দেশ বিদেশের অনেক গুণী পরিচালকের ডকুমেন্টারিতে।  গোলাম সোহরাব দোদুল পরিচালিত জি ফাইভের ওয়েব সিরিজ  "রুপ কথা নয়"-তেও কাজ করছেন সাহিল রনি। নতুন বছর শুরু হচ্ছে বিলডাকিনি নামের চলচ্চিত্রের শ্যুটিং দিয়ে। ২ জানুয়ারি থেকে রাজশাহীর বিভিন্ন লোকেশানে শুরু হচ্ছে বিলডাকিনির শ্যুটিং।

এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি