ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

আতিউর রহমানের কথায় কণ্ঠ দিলেন জয়তী চক্রবর্তী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ২৬ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১০:০৮, ২৬ ডিসেম্বর ২০১৮

জীবন ভিত্তিক থিম নিয়ে ড. আতিউর রহমান বুলবুল’র লেখা গান ‘সব ফেরারি’। এতে কণ্ঠ দিয়েছেন কোলকাতার প্রখ্যাত শিল্পী জয়তী চক্রবর্তী। গানের সুরারোপ এবং সঙ্গীত নির্দেশনা করেছেন বিশিষ্ট মিউজিসিয়ান ইন্দ্রনীল মিত্র। মিউজিক প্রডাকশন এবং আয়োজন যৌথভাবে করেছেন শিবাশিস ব্যানার্জি এবং চয়ন চক্রবর্তী। মিক্সিং এবং মাস্টারিং করেছেন রুপক তিয়ারি। রেকর্ডিং হয়েছে কোলকাতা’র মিউজিক হাউস স্টুডিওতে।


কথায়, সুরে এবং গভীরতায় প্রচলিত গানের ধারা থেকে গানটি একটু আলাদা। গানের গল্প এবং কথা সাজানো সম্পর্কে  গীতিকার বলেন, ‘এটা কাল্পনিক কিছু সাজানো কথা নয়। এই গান জীবন থেকে নেয়া কিছু সময় এবং অনুভুতি সহজ কথায় চিত্রায়নের প্রচেষ্টা।’
শিক্ষা লাভ, কর্ম জীবন বা নিজেকে প্রতিষ্ঠা করা এসব নানা কারণে অনেকেই আমরা বাড়ি ছেড়ে মা-বাবাকে ছেড়ে দূরে চলে আসি। গানের মুল কথা, সময়ের ব্যবধানে আমরা নিজস্ব অবস্থান থেকে মেনে নেই, কিন্তু বুকের মাঝে শূন্যতা আর পূরণ হয় না। বাবা-মায়ের দৃষ্টিকোণ থেকে তাদের অনুভূতিই গানটিতে তুলে ধরা হয়েছে।
গীতিকার আশা রাখছেন, ‘যারা বিদায় দিয়েছেন বা যারা নিজেরা দূরে এসেছেন, সবার মনের গভীরে দাগ কাটবে এই গান।


উল্লেখ্য, গত বছর প্রকাশ পাওয়া ইন্দ্রনীল এবং আতিউর’র ‘বলবেনা পিছুটান’ গানটি শ্রোতাদের কাছে অত্যন্ত সমাদৃত হয়েছে। এবারও গানের কথার প্রয়োজনে নতুন আঙ্গিকে মনকাড়া একটা সুর করেছেন ইন্দ্রনীল।
‘সব ফেরারি’ গানের মিউজিক এবং সাউন্ড ডিজাইন সম্পর্কে ইন্দ্রনীল বলেন, ‘মিউজিক এবং আয়োজন খুব পরিমিত। গানের থিম নতুন, কথা গতানুগতিক গানের চেয়ে আলাদা।’
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি