ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

পরিচালকের ডেবিউ ছবি, ‘মঙ্গলদীপ জ্বেলে’ গানের পারিশ্রমিক নেননি লতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪২, ৭ ফেব্রুয়ারি ২০২২

পরিচালকের প্রথম ছবি শুনে গান গাইতে রাজি হয়ে গিয়েছিলেন লতা মঙ্গেশকর। ‘মঙ্গলদীপ জ্বেলে’ গানটির জন্য এক টাকাও নাকি পারিশ্রমিক নেননি তিনি। 

‘মঙ্গলদীপ জ্বেলে’ গানটি গেয়ে দর্শকের কাছে প্রচুর সমাদর পেয়েছিলেন সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। কিন্তু জানেন কী, এই গানটি গেয়ে পারিশ্রমিক হিসেবে এক টাকাও নেননি তিনি। ‘প্রতিদান’ সিনেমার এই গান। ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন পরিচালক প্রভাত রায়। এই ছবির মাধ্যমে পরিচালক হিসেবে ডেবিউ করেন প্রভাত। এর আগে অবশ্য পরিচালক শক্তি সামন্তের সহকারী হিসেবে কাজ করেছিলেন। 

পরিচালক শক্তি সামন্তের প্রায় সব ছবিতেই গান গাইতেন লতা মঙ্গেশকর। সেই সূত্র ধরেই লতা মঙ্গেশকরের সঙ্গে প্রভাত রায়ের আলাপ। নিজের প্রথম ছবির শীর্ষক গান ‘মঙ্গলদীপ জ্বেলে’ গাওয়ার জন্য লতাজির শরণাপন্ন হন তিনি। গানটি লিখেছিলেন গৌরীপ্রসন্ন মজুমদার। সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ী। এই গানটি আগে প্রার্থনা সংগীত হিসেবে ব্যবহার করা হতো। 

পরিচালকের প্রথম ছবি শুনে গান গাইতে রাজি হয়ে গিয়েছিলেন লতা মঙ্গেশকর। মুম্বাইতে গানের রেকর্ডিং হয়।

রেকর্ডিংয়ের পর একটা আশ্চর্য ঘটনার সম্মুখীন হন পরিচালক। প্রযোজক যখন লতা মঙ্গেশকরকে পারিশ্রমিক দিতে গিয়েছিলেন, উনি সেটা নেননি! লতাজি বলেছিলেন, ‘আমি জানি ও শক্তি সামন্তের সহকারী ছিল। আর এটা একজন সহকারী পরিচালকের প্রথম ছবি। তাই আমি পারিশ্রমিক নেব না।’

এ কথা আজও স্মরণ করে অবাক হয়ে যান পরিচালক প্রভাত রায়। তার কথায়, ‘কত বড় মাপের মানুষ হলে একজন নতুন পরিচালককে উৎসাহ দেওয়ার জন্য এই কাজটা করতে পারেন!’ 

আরও একটা ঘটনার কথা বলতে গিয়ে স্মৃতিমেদুর পরিচালক। তিনি বলেন, ‘শ্বেত পাথরের থালা’ ছবিতে অপর্ণা সেনের লিপে ‘যে প্রদীপ জ্বালছ তুমি’ গানটা ছিল, ওটাও লতাজির গাওয়া। আমার দুর্ভাগ্য, গানটির রেকর্ডিংয়ে আমি উপস্থিত থাকতে পারিনি। সেই সময় লতাজি মুম্বাইয়ের বাইরে ছিলেন। আর ডি (রাহুল দেব বর্মণ) আমাকে বললেন কলকাতায় ফিরে যেতে। লতাজি ফিরলে উনি গানটা রেকর্ড করে আমাকে পাঠিয়ে দেবেন'। পরে তাই হয়েছিল। যদিও এই গানের রেকর্ডিংয়ে থাকতে না পারার আফসোস আজও রয়ে গিয়েছে প্রভাতের। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি