ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ওজন কমাতে পিনাট বাটারে ভরসা সামান্থা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩১, ১২ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৪:৩৩, ১২ ফেব্রুয়ারি ২০২২

অভিনয় দক্ষতা, দৈহিক সৌন্দর্য ও ফিটনেস সচেতনতা দিয়েই জনপ্রিয়তার শিখরে উঠে এসেছেন দক্ষিণ ভারতের আলোচিত তারকা সামান্থা রুথ প্রভু। বিশেষ করে শরীরচর্চা নিয়ে তিনি একটু বেশিই সচেতন। যা টের পাওয়া যায় অভিনেত্রীর ইনস্টাগ্রামে। মাঝেমাঝেই নিজের ওয়ার্ক আউট সেশনের ভিডিও শেয়ার করেন তিনি। সেই সব ভিডিও-তে যোগাভ্যাস-সহ একাধিক ভারী শরীরচর্চাও করতে দেখা যায় সামান্থাকে।

ফিটনেস যাতে ঠিক থাকে তার জন্য ডায়েট নিয়ে খুবই খুঁতখুঁতে তিনি। সুস্বাস্থ্য পেতে নিয়মিত ডায়েটে অবশ্যই রাখেন পিনাট বাটার। স্বাদের পাশাপাশি ওজন হ্রাসের জন্য এই মাখন আদর্শ বলেই মনে করেন তিনি।

তবে আপনার মনে প্রশ্ন উঠতেই পারে যে- মাখন কী ওজন কমাতে সাহায্য করে?

এই প্রশ্নের উত্তর দিলেন পুষ্টিবিদেরা। তাদের মতে, রোজ দেড় চামচ করে পিনাট বাটার খেতে পারলেই কমতে পারে ওজন। তবে যে কোনও সময়ে নয়, একেবারে ঘুমাতে যাওয়ার আগে। এই মাখনে রয়েছে ট্রিপটোফান নামের উপাদান, যা ঘুমের মধ্যেই ক্যালোরি ঝরাতে সাহায্য করে।

কলার সঙ্গে পিনাট বাটার খেলে আরও ভাল ফল পাওয়া যাবে। কলায় রয়েছে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম। যা ট্রিপটোফানের সঙ্গে মিশে আরও তাড়াতাড়ি ওজন কমায়। পিনাট বাটার ফাইবার ও প্রোটিনে ভরপুর। ফাইবার সমৃদ্ধ খাবার পরিপাক ক্রিয়ার জন্য ভাল। এই মাখন খেলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরা থাকে।

উপকারী ভিটামিনে সমৃদ্ধ এই মাখন হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। পেশির শক্তি বৃদ্ধি করার পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও দারুণ কার্যকর।

খালি পেটে শরীরচর্চা করা কখনই উচিত নয়। জিমে যাওয়ার আগে দু’টি পাউরুটির ওপর পিনাট বাটার লাগিয়ে খেতেই পারেন। তা ছাড়াও ফ্রুট স্যালাডের সঙ্গে মিশিয়েও খাওয়া যেতে পারে এই মাখন। ওটস অনেকই খেতে ভালবাসেন না। সে ক্ষেত্রে ওটসের সঙ্গে পিনাট বাটার মিশিয়ে খেলে স্বাদও ভাল হয় আর পুষ্টিও মেলে।
সূত্র: আনন্দবাজার
আরএমএ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি