ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

‘ডেজা ভ্যু’ জিতলো কান চলচিত্র পুরস্কার

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৯, ৭ মে ২০২২ | আপডেট: ১৬:০৩, ৭ মে ২০২২

পুরস্কার হাতে পরিচালক রায়হান শশী

পুরস্কার হাতে পরিচালক রায়হান শশী

নাটোরের ছেলে উদীয়মান চলচিত্র পরিচালক রায়হান শশীরের ‘ডেজা ভ্যু’ ফ্রান্সের বিশ্ব কান চলচিত্র উৎসবের সপ্তম বিভাগে বেস্ট ফিলোসফিক্যাল ফিল্ম পুরস্কার জিতেছে।

তিন ভাগ পানি আর একভাগ স্থলের এই পৃথিবীতে যদি সমুদ্র প্রতিশোধ নেয় তাহলে আমরা কি করবো বা কোথায় যাবো। এই প্রেক্ষাপট নিয়েই তৈরি করা হয়েছে ‘ডেজা ভ্যু’ চলচিত্রটি। 

চলচিত্রটির প্রধান প্রতিপাদ্য বিষয়গুলোর অন্যতম হলো-‘নারী ভোগ দখল করার জন্য নয়। নারী, পুরুষের চেয়েও বেশি একজন মানুষ।’
 
এখন পর্যন্ত আন্তর্জাতিক ৭টি চলচিত্র উৎসবের চিহ্ন লেগেছে ডেজা ভ্যু’র পোস্টারে।

‘ডেজা ভ্যু’ প্রযোজনা করেছেন ফারাহনাজ আলম এবং গল্প, সংলাপ, চিত্রনাট্য, পরিচালনা ও সম্পাদনা করেছেন রায়হান শশী। চিত্রগ্রাহক সাঈদ মুস্তাকিম অনিক, প্রোডাকশন ডিজাইন করেছেন হাসান অয়ন এবং সহযোগী পরিচালক তন্ময় সুর্য্য। চলচ্চিত্রটি নির্মাণ করেছে উড়ুপট্রপ প্রোডাকশন।

পরিচালক রায়হান শশী বলেন, এই চলচ্চিত্রে বিবেকের ভূমিকায় অসাধারণ অভিনয় করছেন ইমরান হোসেন। জীবনের ভূমিকায় তামিম তপু, ইমরানকে দেখা যাবে অজানা এক দ্বীপে থিতু হওয়া জীবনের আলোর দিশারী হয়ে আবির্ভাব হতে। চমৎকার গলায় বিবেকের জীবনমুখী গান আর জীবনের মূল্যবোধ নিয়ে জীবনের সাথে কথপোকথন দর্শককে বিমোহিত করবে বলে আশাবাদ তার। 

তিনি মনে করেন, ইমরান সেরা যন্ত্রসংগীতের চেয়েও বেশি সেরা অভিনেতার পুরস্কার পাবার যোগ্যতা রাখে।

এদিকে, রায়হান শশীর এই সাফল্যে উচ্ছ্বসিত তার পরিবার। এক সময় ঢাকার চলচিত্র আঙ্গিনায় শশীর পিতা নাটোর শহরের বড়গাছা এলাকার বাসিন্দা মঞ্জুরুল মোর্শেদ লুলুরও পদচারণা ছিল। বাবার পথ ধরেই চলচিত্র অঙ্গনে ঝুকে পড়েন শশী। তিন বন্ধুকে নিয়ে তার যৌথ প্রযোজনায় মুক্তি পেয়েছে ‘ন্যায়যুদ্ধ’ নামে একটি সিনেমা। 

ছেলের সাফল্যে উচ্ছ্বসিত হয়ে মঞ্জুরুল মোর্শেদ লুলু বলেন, সিনেমাটি কানের মত বড় একটি উৎসবে সম্মানিত হওয়ায় খুব ভালো লাগছে। চলচিত্র তৈরির মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত চেয়েছিলেন তিনি। কিন্তু তা না পারলেও মেজো ছেলে তার স্বপ্নকে বাস্তবায়ন করায় খুব খুশী তিনি।’ 

এদিকে ‘ডেজা ভ্যু’ দাদা সাহেব ফালকে ২০২২ চলচিত্র উৎসব থেকে পেয়েছে অফিসিয়াল সিলেকশান। বিশেষ আমন্ত্রণে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে চলতি মাসে দিল্লি যাচ্ছেন সিনেমার পরিচালক রায়হান শশী ও প্রযোজক ফারাহনাজ আলম।

চলচিত্র নির্মাতাদের কাছে ইন্ডিয়ার দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড একটা সম্মানজনক ব্যাপার।

আরএমএ/এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি