ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

রামসে হান্ট সিনড্রোমে ভুগছেন জাস্টিন বিবার, কী এই রোগ?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৮, ১৫ জুন ২০২২

কানাডার পপ তারকা জাস্টিন বিবার সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ভিডিও পোষ্ট করে জানিয়েছেন, তিনি রামসে হান্ট সিনড্রোম নামে বিরল এক অসুখে আক্রান্ত। এই কারণে তার মুখের ডান দিক সম্পূর্ণভাবে অসাড় হয়ে গিয়েছে। চোখের পাতা পড়ছে না এবং সেই পাশের নাসারন্ধ্রও কাজ করছে না।

কী এই রামসে হান্ট সিনড্রোম? এই রোগের কারণ কী? এর উপসর্গই বা কী? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত..

রামসে হান্ট সিনড্রোম হল ভ্যারিসেলা-জোস্টার ভাইরাস দ্বারা সৃষ্ট এক প্রকার স্নায়বিক রোগ। আর, এই ভাইরাসের কারণেই কিন্তু চিকেনপক্স এবং shingles রোগ হয়। রামসে হান্ট সিন্ড্রোমের ফলে রোগীর মুখের পক্ষাঘাত হতে পারে এবং শ্রবণশক্তিও চলে যেতে পারে। চিকেনপক্স সেরে যাওয়ার পরেও, এই ভাইরাসটি স্নায়ুর মধ্যে থেকে যায়। এটি কয়েক বছর পরে পুনরায় সক্রিয় হতে পারে, আর যখন সক্রিয় হয় তখন আমাদের মুখের স্নায়ুকে আক্রমণ করতে পারে। এই অসুখের কারণে মুখ এবং কানের স্নায়ুর ক্ষতি হয়।

রামসে হান্ট সিন্ড্রোম-এর লক্ষণগুলো কী কী? 

এই রোগের প্রধান দু'টি উপসর্গ হল...

> একটা কানের চারপাশে, ভিতরে পানিভরা ফোস্কা এবং লালচে ব়্যাশ।

> আক্রান্ত কানের ওই পাশেই মুখের মাংসপেশীর দুর্বলতা বা পক্ষাঘাত।

সাধারণত, ব়্যাশ এবং ফেসিয়াল প্যারালাইসিস একই সময়ে দেখা দেয়। তবে অনেক সময় ব়্যাশ দেখা যায় না। এছাড়াও আরও যে সব উপসর্গগুলো লক্ষ্য করা যায় - কানে ব্যথা, শ্রবণশক্তি হ্রাস, কানে ভোঁ ভোঁ শব্দ, এক চোখ বন্ধ করতে অসুবিধা, মাথা ঘোরা বা ঝিমঝিমানি, স্বাদ চলে যাওয়া, শুষ্ক মুখ ও চোখ, মুখের দুর্বলতা, চোখের সমস্যা, ইত্যাদি।

রামসে হান্ট সিনড্রোম -এর চিকিৎসা রামসে হান্ট সিন্ড্রোমের নির্ণয় এবং চিকিত্‍সা দীর্ঘমেয়াদী জটিলতার ঝুঁকি কমাতে পারে। এই রোগ সারাতে চিকিত্‍সকরা সাধারণত এই ওষুধগুলো দিতে পারেন - অ্যান্টিভাইরাল ওষুধ, কর্টিকোস্টেরয়েড, অ্যান্টি-অ্যাংজাইটি ওষুধ, ব্যথা উপশমকারী, ইত্যাদি।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি