ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

আফতাব নগরের আকর্ষণ ২০ মনের দেশী ‘কালা মানিক’

প্রকাশিত : ১৭:৫৩, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:৪১, ২০ আগস্ট ২০১৮

রাজধানীর রামপুরা আবতাব নগর কোরবানির পশুর হাটের আকর্ষণ ‘কালা মানিক’। ২০ মন ওজনের এ ষাড় গরুটির দাম হাঁকা হয়েছে ১০ লাখ টাকা । এখন পর্যন্ত এর দাম উঠেছে ৭ লাখ টাকা।বিক্রেতার দাবি এটি-ই হাটের সবচেযে বড় গরু। যা দেখতে ভিড় করছেন ক্রেতা-দর্শনার্থীরা।

আজ রোববার দুপুরে আবতাব নগর হাটে সরেজমিনে দেখা যায়, হাতিরঝিল সংলগ্ন প্রধান গেট থেকে একটু সামনে গেলেই পিচঢালা রোডের দুপাশ ঘিরে সারিবদ্ধভাবে বিক্রির জন্য বেঁধে রাখা হয়েছে কোরবানিযোগ্য সব গরু। সড়কের এক পাশ দিয়ে গরু ভর্তি ট্রাক ঢুকছে। অন্য পাশ দিয়ে বের হয়ে যাচ্ছে। রোডের পাশ দিযে ছোট খোলা জায়গাতেও বেঁধে রাখা হয়েছে গরু। মেরাদিয়া হাট সংলগ্ন বাঁশের সাকো দিয়েও অনেক ক্রেতা- বিক্রেতা হাটে প্রবেশ করছেন। সাকোর পাশ দিয়ে আবার ইঞ্জিন চালিত বোটে করে অনেকে গরু আনা-নেওয়া করছে।

সাকো ও হাতিরঝিল সংলগ্ন প্রধান গেট থেকে আসা রোডের মিলিত স্থানেই রাখা হয়েছে হাটের সবচেয়ে বড় গরু ‘কালা মানিক’।পলিথিনের ছাউনির ভেতরে মাথা উচিয়ে কালো মানিক দাঁড়িযে আছে। তবে প্রচন্ড গরমে মানিককে বেশ ক্লান্ত দেখাচ্ছিল। ক্লান্তি দূর করতে মালিক আবার দিচ্ছে পাখার বাতাস। অন্যজন আবার গায়ে পানির ছিটা দিচ্ছে। ভিজা গামছা দিয়ে গা মুছে দিচ্ছে।

কথা হয় কালা মানিকের লালনপালনকারী ঈদ্রিসের সঙ্গে। তিনি বলেন, রাজশাহীর পুটিয়া থেকে আজ সকালে গরুটি নিয়ে এনেছি। দেশী জাতের এ গরুটি গত দশ বছর ধরে পালছি। গরুটির ওজন হবে ২০ মন। দাম চেয়েছি ১০ লাখ টাকা। দাম উটেছে ৭ লাখ টাকা।

রাজশাহী থেকে আফতাব নগর হাটে আসা প্রসঙ্গে তিনি বলেন, রাজধানীতে আরও অনেক হাট আছে। কিন্তু সুদূর রাজশাহী থেকে এই হাটে গরু নিয়ে এসেছি যাতে তাড়াতাড়ি গরুটি বিক্রি করতে পারি। কারণ শুনেছি এই হাটে অনেক শিল্পপতিরা গরু কিনতে আসেন।

হাটে অপেক্ষাকৃত দেশি জাতের ছোট আকারের গরু বেশি। তবে বড় ও মাঝারি আকারের গরুও আছে। ছোট গরু ৪০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। মাঝারি ও বড় আকারের গরুর দাম ৬০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত।হাটে ছাগলও উঠানো হয়েছে। রাজশাহী, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ, সিরাজগঞ্জ, টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন স্থান থেকে এসব গরু ও ছাগল নিয়ে আসা হয়েছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি