ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

দাঁতের সমস্যা ও প্রতিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৩, ১৪ আগস্ট ২০১৮ | আপডেট: ১৮:৩৪, ১৪ আগস্ট ২০১৮

সুন্দর হাসি ও আকর্ষণীয় ব্যাক্তিত্বের জন্য উজ্জ্বল, রোগমুক্ত দাঁতের গুরুত্ব অপরিসীম। সঠিক সময়ে যত্নের অভাবে দাঁতে আক্রমণ করে রোগ-জীবানু ও বিভিন্ন রকমের অসুখ। তখন অকালে দাঁত ও দাঁতের মাড়ি হয়ে ওঠে কালচে, ভঙ্গুর ও হলদে রংয়ের। যা খুবই বিশ্রী দেখায়। একটু বাড়তি সচেতনতা ও যত্ন নিলে মুক্তি মেলে দাঁতের বিভিন্ন সমস্যা থেকে এমনটাই জানিয়েছে স্মাইল স্পেশালাইজড ডেন্টাল সার্ভিসেসের চীফ কনসালট্যান্ট অধ্যাপক, ডা. মোঃ শফি উল্লাহ।

সম্প্রতি একুশে টিভির জনপ্রিয় অনুষ্ঠান দি ডক্টর স অনুষ্ঠানে এসে এমন অভিমত ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন  অধ্যাপক ডা. ইকবাল হাসান মাহমুদ। শ্রুতি লেখক একুশে টেলিভিশনের অনলাইন প্রতিবেদক তবিবুর রহমান। একুশে টেলিভিশনের নিয়মিত সাপ্তাহিক অনুষ্ঠান দ্যা ডক্টর’স। লাইভ এই অনুষ্ঠানে স্বাস্থ্য, রোগ-ব্যাধি, সুস্থতা নিয়ে একজন বিশেষজ্ঞ ডাক্তার বিভিন্ন বিষয়ে সমাধান দিয়ে থাকেন। পাঠকদের জন্য সম্পূর্ণ অনুষ্ঠানটি লিখিতভাবে তুলে ধরা হলো।

একুশে টেলিভিশন : কোরবানি ঈদে লোকজন দাঁতের যত্ন কিভাবে নেবেন?

অধ্যাপক ডা. মো. শফি উল্লাহ: করবানীর ঈদের পরে অনেকের দাতেঁর সমস্যা দেখা দেয়। এর একটি মাত্রকারণ করবানীর মাংস খাওয়ার সময় অসচেতন ভাবে খাওয়া। মাংসের আশ আটকে যাওয়ার কারণে অনেক সময় ব্যাথা  দেখা দিতে পারে। এছাড়াও অনেকগুলো কারণে দাঁতে ব্যথা দেখা নিতে পারে। মুলত দুই কারণে হতে পারে। এক মাড়ি ব্যাথার কারণে ২ দাঁতের ব্যাকটেরিয়ার কারণে দাঁতে ব্যাথা হতে পারে।

একুশে টেলিভিশন :  পোকা হওয়ার কারণে দাঁতে ব্যাথা করে এটার কোনো ভিত্তি  আছে  কি?

অধ্যাপক ডা. মো. শফি উল্লাহ: গ্রামের মানুষের ধারণ দাঁতে পোকায় আক্রান্ত হওয়ার কারণে দাঁতে ব্যাথা দেখা দেয়।এমন ধারণা ভুল। মুলত ব্যাকটেরিয়ার কারণে দাঁতে ব্যথা হতে পারে। আর এই ব্যাকটেরিয়ার খালি চোখে দেখা যায় না। বিভিন্ন কারণে দাতেঁ ব্যাথা দেখা দিতে পারে।

একুশে টেলিভিশন : হাড় খেতে গিয়ে যদি দাঁত ভেঙ্গে যায় তাহলে কি করণীয়?

অধ্যাপক ডা. মোঃ শফি উল্লাহ: অনেক ভাল একটা কথা বলছেন। হাড় খেতে গিয়ে অবশ্যই আমাদের সর্তক হয়  উচিত।আমারা আমাদের নিজেদের দাতেঁর সর্ম্পকে ভাল জানি। তার হাড় খাওয়ার সময় অনেক সবাইকে অনেক সর্তক হতে হবে। তিনভাবে দাঁত ভাঙ্গতে পারে ।অধিকাংশ সময় দাঁতের প্রথম অংশ ভেঙ্গে।এতে বেশি সমস্যা দেখা যায় না।

অনেক সময় দাঁতের মূল শিখড় ভেঙ্গে যায়। অনেক সময় মাঝখান থেকে ভেঙ্গে যেতে পারে। এসময় বেশি সমস্যা দেথা দিতে পারে। তার কিছু খাওয়ার আগে অবশ্যই সর্তক থাকতে হবে। তাহলে এর সমস্যা সমাধান হবে। এসব সমস্যা থেকে আমাদের মুক্তি পেতে সর্তক হতে হবে এবং মুখের যত্ন নিতে হবে। সুস্থ্য থাকার জন্য অবশ্যই মুখটা ভালভাবে পরিস্কার করতে হবে।

একুশে টেলিভিশন :  গ্রামের মানুষ অনেকেই পান খায় তাদের দাঁত পরিস্কার রাখার জন্য আপনার পরামর্শ কি ?

অধ্যাপক, ডা. মোঃ শফি উল্লাহ:  পান খাওয়াটা দোষের কিছু না কিন্তু পান খাওয়া পরে মুখ পরিস্কার না করলে অনেক সমস্যা দেখা দেয়।  গ্রামের মানুষ অনেকেই পা খাওয়ার পর বিভিন্ন পাউডার নিয়ে দাঁত পরিস্কার করে। কিন্তু এমন পরিস্কারে আসলে ভালভাবে পরিস্কার হয়না। দীর্ঘদিন ধরে পাউডার দিয়ে দাঁত পরিস্কার করার কারণে দাঁতে অনেক সমস্যা দেখা দেয়।

একুশে টেলিভিশন : ব্যাথার কারণে অনেক সময় দাঁত তুলে ফেলা হয়এটা স্বাস্থের জন্য কি ভাল ?

অধ্যাপক ডা. মোঃ শফি উল্লাহ: অনেকেই দাঁতের সমস্যার কারণে  দাঁত তুলতে হয়। আমার মনে হয়। দাঁত না তুলে চিকিৎসা বা ওষুদের মাধ্যমে ব্যাথা দূর করার ভাল। কারণ দাঁত তুলতে ৬ ধরনের সমস্যা হতে পারে। অনেক সময় দাঁত তুলে নির্ধারিত স্থান দাঁত বসে না। দাতঁ পরবর্তীতে ব্যাথা হতে পারে।

একুশে টেলিভিশন : ঈদের মধ্যে হঠাৎ করে যদি দাঁতে ব্যাথা হয় তাহলে কি করবে ?   

অধ্যাপক, ডা. মোঃ শফি উল্লাহ: ঈদের আগে দাঁত ঠিক আছে কি না। এবিষয় এখনি সর্তক থাকা ভাল। আর যদি। একান্ত ব্যাথা দেখা যায়। তাদের রাজধানীর ডেন্টার কেয়ার রয়েছে। এছাড়া এখনতো বড় বড় ডাক্তার অনলাইনেই মিলছে। বেশি সমস্যা দেখা দিলে ডাক্তারের কাছে ফোন দিয়ে নিতে পারেন।

একুশে টেলিভিশন: আপনার মূল্যবান সময় দেওয়া জন্য ধন্যবাদ

অধ্যাপক ডা. মোঃ শফি উল্লাহ: একুশে টিভি পরিবারকেও ধন্যবাদ

 ভিডিও

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি