ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

মেদ কমাতে কার্যকর বড়ি আবিস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৭, ২৭ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:০১, ৩০ আগস্ট ২০১৮

শরীরের অতিরিক্ত মেদ ও স্থুলতা কমাতে কার্যকর বড়ির সন্ধান পেয়েছেন গবেষকেরা। কোন ধরণের প্বার্শপ্রতিক্রিয়া বিশেষ করে হৃদযন্ত্রের প্রতি কোন হুমকি ছাড়াই কাজ করবে এসব বড়ি।

গবেষকেরা বলছেন, লোরকাসেরিন হচ্ছে পৃথিবীর প্রথম ঔষধ যা দীর্ঘমেয়াদে হৃদযন্ত্রের কোন রকম ঝুঁকি ছাড়াই মেদ কমাতে সক্ষম। দিনে দুই বার এই ঔষধ সেবনকারীর মস্তিষ্ক থেকে এমন এক রাসায়নিক উপাদান নিঃসরণ হবে যা থেকে সেবনকারীর মনে হবে যে, তিনি ক্ষুধার্ত নন। নিজের কাছে নিজের পেট ভরা ভরাই লাগবে ঐ ঔষধ সেবনকারীর কাছে।

যুক্তরাষ্ট্রে প্রায় ১২ হাজার মানুষের ওপর এক সমীক্ষা চালিয়ে ঔষধটির কার্যকারিত সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। এই ঔষধটি যারা সেবন করেছেন তারা ৪০ মাসে গড়ে ৪ কেজি পর্যন্ত ওজন হ্রাস করতে পেরেছেন। গবেষণার মাত্র এক বছরের মধ্যেই সমীক্ষায় অংশ নেওয়া ৩৭ শতাংশ মানুষই তাদের ওজনের অন্তত ৫ শতাংশ ওজন কমিয়ে ফেলেছেন। আর তাদের মধ্যে ডায়াবেটিস আক্রান্তের প্রবণতা মাত্র সাড়ে আট শতাংশ।

ইংল্যান্ডের ওবেসিটি ফোরামের মুখপাত্র ট্যাম ফ্রাই বলেন, “ওজন হ্রাসে এই বড়ি বেশ কার্যকর এবং কাংখিত সেই বস্তু যা সবাই এতোদিন খুঁজে এসেছেন। তবে সবকিছুর পরেও যারা মেদ কমাতে চান তাদের জীবনযাত্রার ধরণ পাল্টাতে হবে সবার আগে”।

এ বিষয়ে দৈনিক টেলিগ্রাফকে লিভারপুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যাসন হালফোর্ড বলেন, “যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস অনুমোদন দিলে তবেই এটি এখানকার বাজারে পাওয়া যাবে। স্থুলকায় মানুষদের চিকিৎসায় এখনও আমাদের কাছে ভালো কোন চিকিৎসা নেই। হয় আপনি উপদেশ পাবেন আর নয়তো সহানুভূতি। আর নয়তো সার্জারি করে ফেলুন। তবে এটি অনুমোদন পেলে বেশ কার্যকর ঔষধ হিসেবে ব্যাপক ব্যবহৃত হতে পারে এটি”।

তবে ২০১৩ সাল থেকেই যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাচ্ছে মেদ কমানোর কিছু ঔষধ। কিন্তু সেগুলোর খরচ অনেক বেশি। এসব ঔষধের জন্য প্রতিমাসে ২২০ থেকে ২৯০ মার্কিন ডলার খরচ হয়।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি