ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ডায়াবেটিস-ব্লাডপ্রেশারের ওষুধ খান? নিয়ম মানছেন তো? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ১৩ ডিসেম্বর ২০২১

বর্তমান অনিয়ন্ত্রিত জীবনযাপন আমাদের স্বাস্থ্যকে প্রতিদিন হুমকির মুখে ঠেলে দিচ্ছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত জেগে থাকা, পাশাপাশি আবার খাওয়াদাওয়ার ব্যাপারেও উদাসীনতার মত বাজে অভ্যাসের কারণে দিন দিন হুহু করে বাড়ছে ডায়াবেটিস ও ব্লাডপ্রেশারের রোগী। আগে যেখানে এই অসুখগুলো বয়সকালে হতো, এখন অনেক কম বয়সেই দেখা মিলছে এই রোগের।

এদিকে এই রোগে আক্রান্ত হওয়ার পর খেতে হচ্ছে ওষুধ। বিজ্ঞানের আধুনিকায়নে এখন এগুলোর খুব ভালো ওষুধও রয়েছে। এই ওষুধ খাওয়াতেও রয়েছে আমাদের গাফিলতি। ওষুধগুলির ব্যবহারের নিয়ম সম্বন্ধে জানতেও রয়েছে অনেকের আনীহা। আবার অনেকে শুধু ওষুধ খান বলে জীবনযাত্রার পরিবর্তন আনেন না।

যদিও বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের খারাপ অভ্যাস ডেকে আনতে পারে বিরাট বিপদ। তাই প্রেশার, সুগারের ওষুধ খেতে হবে নিয়ম করে। আর ওষুধ ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে তো জানতেই হবে।

চলুন জেনে আসা যাক...

>খাওয়ার আগে পরে ওষুধ খাওয়ার নিয়ম মানতে হবে। যেই ওষুধ খাবার আগে খেতে হয় তা আগেই খেতে হবে। পরে খেলে ওষুধ নিজের কার্যকরিতা হারায়।

>সুগার, প্রেশারের মতো রোগ দিন দিন বাড়তে থাকে। তাই একবার চিকিৎসক দেখিয়ে নিয়ে আসা ওষুধ প্রথমে কাজ করলেও একবছর পর কাজ নাও করতে পারে। তাই এক ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া বেশিদিন খাওয়া যাবে না।

>ওষুধ খাচ্ছি বলেই যেমন তেমন জীবনযাত্রা রাখা যাবে না। সতর্ক থাকুন। খাবার খান ভালো এবং উপযুক্ত। এক্সারসাইজ করুন। ভালোমতো ৭ ঘণ্টা ঘুমান। এভাবেই ভালো থাকবেন।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি