ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের শান্তি পরিকল্পনা অগ্রহণযোগ্য: রিয়াদ মালিকি

প্রকাশিত : ২৩:১৩, ১৮ মে ২০১৯

ইসরাইল-ফিলিস্তিন সহিংসতার অবসানে মার্কিন পরিকল্পনাকে অগ্রহণযোগ্য আত্মসমর্পণ বলে আখ্যায়িত করেছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালিকি। তিনি বলেন, যে পরিকল্পনাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শতাব্দির সমঝোতা হিসেবে আখ্যায়িত করেছেন, তা ফিলিস্তিনিদের দুর্ভোগের ন্যায্যতা দেবে। -খবর বিবিসি

তবে ট্রাম্পের ওই পরিকল্পনার বিস্তারিত তথ্য এখন পর্যন্ত প্রকাশিত হয়নি। আগামী মাসে তা জনসমক্ষে নিয়ে আসা হবে বলে ট্রাম্প প্রশাসন জানিয়েছে। পরিকল্পনার পক্ষে কিংবা বিপক্ষে ইসরাইল এখনো তার অবস্থান পরিষ্কার করেনি।

লন্ডনে আন্তর্জাতিক বিষয়ক থিংক ট্যাংক চ্যাথাম হাউসে দেয়া বক্তৃতায় মালিকি বলেন, এখন পর্যন্ত যা আভাস পাওয়া যাচ্ছে, তাতে ইসরাইলি ঔপনিবেশিক নীতিকেই বৈধতা দেয়া হচ্ছে ওই পরিকল্পনায়।

তিনি বলেন, যখন এটা শান্তি প্রচেষ্টার সামনে চলে আসবে, বিশ্ব তখন এক বেপরোয়া চালকের হাতে গাড়ির স্টিয়ারিং হুইল ছেড়ে দেবে। কিন্তু কিছু একটা করার বদলে আমরা বসে বসে দেখছি, সেই বেপরোয়া চালক গাড়ি নিয়ে খাদে পড়ে যাবেন নাকি ফিলিস্তিনি লোকজনের ওপর উঠিয়ে দেবেন।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে ইসরাইল ১৪০টি বসতি স্থাপন করেছে, যাতে ছয় লাখ ইহুদির বসবাস। কিন্তু ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় ওই ভূখণ্ড নিজেদের বলে দাবি করছে ফিলিস্তিনিরা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি