ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ভারতকে নিয়ে কমলা হ্যারিসের স্মৃতিচারণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ১৭ আগস্ট ২০২০

কমলা হ্যারিস- সংগৃহীত

কমলা হ্যারিস- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ব্লাক-ইন্ডিয়ান আমেরিকান বা কৃষ্ণাঙ্গ-ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নারী হিসেবে যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্ট পদে জোরালো প্রার্থী করা হয়েছে সিনেটর কমলা হ্যারিসকে (৫৫)। হোয়াইট হাউজে প্রশাসনিক সঙ্গী বা ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিলেন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। ফলে আগামী ৩ নভেম্বরের নির্বাচনে এখন মুখোমুখি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ভাইস প্রেসিডেন্ট। অন্যপক্ষে লড়বেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও কমলা হ্যারিস।

কমলা হ্যারিস আমেরিকায় জন্মালেও তার মা ছিলেন খাঁটি ভারতীয়। আর নিজের সেই শিকড় তাদের দুই বোনের মধ্যে গভীরভাবে গেঁথে দেওয়ার চেষ্টা করে গিয়েছেন তার মা, শ্যামলা গোপালন। ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে গিয়ে সে কথাই মনে করিয়ে দিলেন কমলা হ্যারিস। ভারতের মানুষকে ‘আওয়ার পিপল’ বলেও সম্বোধন করতে শোনা গেল তাকে। তিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হলে সুবিধা পাবেন আমেরিকায় অবস্থানরত ভারতীয়রা। তাকে নিয়ে প্রবাসী ভারতীয়দের একটা বড় অংশ উচ্ছ্বসিত বলে খবর প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা। 

গতকাল রোববার একটি অনুষ্ঠানে তাই ‘ভারতীয়ত্বের তাস’ খেলতেই দেখা গিয়েছে কমলাকে। স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তায় তাকে বলতে শোনা গিয়েছে, ‘ভারতের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা। এই ৭৪ বছরের ইতিহাস দেখিয়ে দেয় সুবিচারের জন্য কিভাবে আমাদের দেশের মানুষ লড়াই করেছেন।’ 

‘সাউথ এশিয়ানস ফর বাইডেন’ নামের সেই অনুষ্ঠানে নিজের মা, ভারত সফর স্মৃতি নিয়েও অনেক কথা বলতে শোনা গিয়েছে কমলাকে। তিনি জানিয়েছেন, নিজের শিকড় চেনাতে তার মা তাদের দুই বোনকে নিয়ে চেন্নাই (তৎকালীন মাদ্রাজ) যেতেন। চাইতেন তার মতো কমলা ও তার বোনও যেন ইডলি খেতে ভালবাসেন। কমলার দাদু অর্থাৎ শ্যামলার বাবা পি ভি গোপালন ছিলেন স্বাধীনতা সংগ্রামী। চেন্নাই গিয়ে দাদুর সঙ্গে হাঁটতে বেরোতেন বলেও জানিয়েছেন কমলা। 

বলেছেন, ‘যে নায়কদের হাত ধরে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের জন্ম হয়েছিল, দাদু তাদের গল্প বলতেন আমাদের। বলতেন ঐ সব দেশপ্রেমীর ফেলে রাখা কাজই আমাদের শেষ করতে হবে। ঐ সব শিক্ষাই আমার জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। আমি আজ যেখানে দাঁড়িয়ে, তার পিছনে রয়েছে আমার দাদু আর মায়ের সেই শিক্ষা।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জো বাইডেনও। আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতসহ গোটা বিশ্বের ভারতীয়দের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন বাইডেন।

এমএস/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি